দেড় বছর পর আন্তর্জাতিক পর্যটকদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু হচ্ছে ভারতে

0
Indian Tourist Visa

ঋদি হক: ঢাকা

অর্থনৈতিক ক্ষেত্রকে সচল করতে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে ভারতভ্রমণ। করোনার বেসামাল ধাক্কা সামলে নেওয়ার দেড় বছরেরও পরে বিদেশি পর্যটকদের জন্য ট্যুরিস্ট ভিসা চালু করতে যাচ্ছে। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এই সিদ্ধান্ত।    

যে সব ট্যুরিস্ট চার্টার্ড ফ্লাইটে ভারত ভ্রমণ করবেন তাঁদের জন্য ১৫ অক্টোবর থেকে ভিসা উন্মুক্ত করা হবে। এই উদ্যোগের অঙ্গ হিসেবে মূলত ১৫ নভেম্বর থেকে দেওয়া হবে বাণিজ্যিক ফ্লাইটে ভ্রমণ ভিসা।  

সম্প্রতি ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আন্তর্জাতিক যাতায়াত আবার শুরু হওয়ার পর যে প্রথম ৫ লাখ বিদেশি পর্যটক ভারতে আসার জন্য আবেদন করবেন, তাদের কোনো ভিসা-ফি দিতে হবে না। যদিও এ বিষয়ে বিদেশ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি।

চেন্নাই ও কলকাতা রুটে ফ্লাইট শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের হাই কমিশনার।

এ বিষয়ে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে,  কোভিড-১৯ বিষয়ক স্বাস্থ্য সুরক্ষার সব ধরনের নির্দেশনা মেনেই প্রবেশ করতে পারবেন পর্যটকরা।

বিদেশ মন্ত্রকের নির্দেশ পেয়েই ঢাকায় ভারতীয় হাই কমিশনের তরফে এই বার্তা দেওয়া হয়েছে। বলা হচ্ছে, করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

বুধবার ঢাকায় এয়ার বাবলের আওতায় চেন্নাই ও কলকাতা রুটে ফ্লাইট শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী খুব শিগগিরই পর্যটকদের জন্য ভারতীয় ভিসা দেওয়া শুরু হবে বলে আভাস দেন। তিনি বলেন, ভারতীয় ভিসা সেবা সর্বোচ্চ পর্যায়ে ফিরিয়ে আনতে হাই কমিশনের তরফে যথাসাধ্য চেষ্টা করা হবে।

বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ থেকে যাঁরা ভারত যেতে আগ্রহী তাঁরাও যাতে যেতে পারেন সেই চেষ্টা করা হচ্ছে। শিগগির পর্যটক ভিসা চালু করা হবে। এই মুহূর্তে পর্যটক ছাড়া অন্য সব শ্রেণিতে ভারতের ভিসা চালু রয়েছে।

আরও পড়তে পারেন

১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা

বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে, বললেন বাংলাদেশের তথ্যমন্ত্রী

দুর্গোৎসব বাংলাদেশে: মহালয়ায় দেশ জুড়ে নানা অনুষ্ঠান, দেবী দুর্গাকে আবাহনের প্রস্তুতি

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ ধরা, বাগেরহাটে মাছবোঝাই ট্রলারকে জরিমানা

৪ দিন আটকে থাকার পর মোংলা বন্দরের পসুর চ্যানেলে বিদেশি দুই জাহাজ

মেরিল্যান্ডে বাংলাদেশ হাউসের উদ্বোধন করলেন শেখ হাসিনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন