খবরঅনলাইন ডেস্ক: মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ঘোষণা করেছেন যে বিশ্বের কয়েকটি দেশে কোভিডের টিকা পাঠাবে ভারত। বুধবার থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে। এই প্রক্রিয়াকে ‘টিকা মৈত্রী’ নামও দিয়েছেন মোদী।

মঙ্গলবার সন্ধ্যায় টুইট করে মোদী বলেন, “দীর্ঘদিন ধরে বিশ্ব স্বাস্থ্যজনিত প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে অংশীদারিত্ব হতে পেরে অত্যন্ত গর্বিত বোধ করছে ভারত। আগামিকাল থেকে বিশ্বের কয়েকটি দেশে টিকা প্রদানের প্রক্রিয়া শুরু হবে। আগামিদিনেও সেই প্রক্রিয়া চলবে।’

মোদীর ঘোষণা কিছু আগে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ‘করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য’ প্রতিবেশী এবং কয়েকটি বন্ধুরাষ্ট্রের অনুরোধে সায় দিয়েছে ভারত।

বাংলাদেশ ছাড়াও ভারত টিকা পাঠাবে মালদ্বীপ, ভুটান, নেপাল, মায়ানমার, সিসেলসকে। এ ছাড়া শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং মরিশাসকেও ভারত টিকা পাঠাবে। তবে এই তিন দেশ থেকে টিকা গ্রহণের প্রয়োজনীয় ছাড়পত্র এখনও মেলেনি।

তবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) কোভিশিল্ড নাকি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন পাঠানো হচ্ছে, সে বিষয়ে সাউথ ব্লকের বিবৃতিতে কিছু জানানো হয়নি।

এ দিকে বাংলাদেশের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, উপহার হিসেবে বুধবার ভারতের থেকে কোভিশিল্ডের ২০ লক্ষ ডোজ পাবে বাংলাদেশ। ভারত থেকে একটি বিশেষ বিমানে করে তা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী কোভিড পজিটিভ, বাড়িতেই চলছে চিকিৎসা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন