india taliban talks
বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করবেন অমর সিন্‌হা এবং টিসিএ রাঘবন।

মস্কো: সরকারি স্তরের বদলে ট্র্যাক টু-এর স্তরে হলেও এই প্রথম তালিবানের প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসতে চলেছে ভারত। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে শুক্রবার মস্কোয় এই বৈঠক হতে পারে।

কিছু দিন আগেই ভারতকে এই প্রস্তাব দিয়েছিল রাশিয়া। কিন্তু ভারত এতে সম্মতি জানাতে কিছুটা সময় নেয়। বৃহস্পতিবার সন্ধ্যায় সিদ্ধান্ত নেওয়া হয়, যে আফগানিস্তান তথা গোটা অঞ্চলের শান্তি, সুস্থিতি এবং নিরাপত্তার স্বার্থে তালিবানের সঙ্গে আলোচনায় বসবে ভারত।

এই বৈঠক সম্পূর্ণ ‘নন অফিসিয়াল’ স্তরে হবে বলে জানিয়েছে ভারত। বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন অমর সিন্‌হা এবং টিসিএ রাঘবন। ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত কাবুলে ভারতের রাষ্ট্রদূত ছিলেন সিন্‌হা। অন্য দিকে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত পাকিস্তানে রাষ্ট্রদূত থাকার পাশাপাশি কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের উঁচু পদে ছিলেন রাঘবন। পাকিস্তান এবং আফগানিস্তানের বিষয়ে অনেক দায়িত্ব সামলেছেন তিনি। সুতরাং আফগানিস্তানের ব্যাপারে এই দুই প্রতিনিধি যে দুঁদে সে বলার অপেক্ষা রাখে না।

এই প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, “৯ তারিখ অর্থাৎ শুক্রবার আফগানিস্তান নিয়ে একটি বৈঠকের আয়োজন করছে রাশিয়া। আফগানিস্তানের শান্তি এবং পুনর্গঠন প্রক্রিয়ায় ভারত বরাবরই সম্পূর্ণ সহায়তা করে এসেছে। আফগানিস্তানের মানুষ এবং সরকারের নেতৃত্বেই সেখানে শান্তি ফেরানোর পক্ষপাতী আমরা।”

তালিবানের পক্ষ থেকেও ভারতের এই অবস্থানকে স্বাগত জানানো হয়েছে। তালিবান সূত্রে বলা হয়েছে, এই বৈঠকে ভারতের উপস্থিতি জরুরি বলেই মনে করছে তালিবানরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here