rape protest

ওয়েবডেস্ক: একটি আন্তর্জাতিক সংগঠনের করা সমীক্ষায় দেখা গিয়েছে মহিলাদের নিরাপত্তার ক্ষেত্রে সব থেকে বাজে অবস্থা ভারতের। অর্থাৎ, মহিলাদের ওপর অত্যাচারের নিরিখে এক নম্বর স্থান রয়েছে ভারত। অন্য দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থাও বিশেষ ভালো নয়। তারা রয়েছে তিন নম্বর স্থানে।

থমসন রয়টার ফাউন্ডেশন নামক ওই সংগঠনের সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে মহিলাদের ওপরে যৌন অত্যাচার দিনের পর দিন বেড়েই চলেছে। ২০১১ সালে শেষ বার এই সমীক্ষা করা হয়েছিল। তখন ভারত ছিল চার নম্বর স্থানে। ভারতের আগে ছিল আফগানিস্তান, কঙ্গো এবং পাকিস্তান।

গত সাত বছরে ভারতে মহিলাদের অবস্থা যে আরও খারাপ হয়েছে সেটাই ধরা পড়েছে এই সমীক্ষায়। এই প্রসঙ্গে কর্নাটকের এক সরকারি আধিকারিকের বক্তব্য তুলে ধরেছে রিপোর্টটি, যেখানে তিনি বলছেন, “মহিলাদের অসম্মান করা হচ্ছে ভারতে। ধর্ষণ, যৌন হেনস্থা, কন্যাভ্রূণ হত্যা, সবই হচ্ছে বাধাহীন ভাবে। মহিলাদের অসম্মানের জন্য বিশ্বের অন্যতম উন্নয়নশীল অর্থনীতির মাথা লজ্জায় হেঁট হয়ে যাচ্ছে।”

তবে শুধু এই সমীক্ষা নয়, ভারতে মহিলাদের বেহাল দশার কথা জানাচ্ছে সরকারি তথ্যও। তথ্যে জানা যাচ্ছে, ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত ভারতের মহিলাদের অত্যাচারের ঘটনা বেড়েছে ৮৩ শতাংশ। প্রতি ঘণ্টায় চারটে ধর্ষণ হয় বলেও জানা গিয়েছে।

এই সমীক্ষার রিপোর্টের ব্যাপারে নারী ও শিশুকল্যাণ দফতরের কোনো জবাব এখনও পাওয়া যায়নি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here