উপরাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ, জোর জল্পনা

0
অমরিন্দর সিংহ। ফাইল ছবি

নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে বিরোধী শিবিরকে জোর ধাক্কা দিয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। এ বার উপরাষ্ট্র পদপ্রার্থী নিয়েও বড়ো চমক। সূত্রের খবর, এই পদে প্রার্থী বিজেপি সমর্থিত হতে পারেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংহ।

গত বছরই কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসেছিলেন পঞ্জাবের অমরিন্দর। গড়েন নিজের দল। আগামী ৬ আগস্ট দেশে উপরাষ্ট্রপতি নির্বাচন। ওই দিনই বেঙ্কাইয়া নাইড়ু জায়গায় নতুন উপরাষ্ট্রপতি বেছে নেওয়া হবে।

তবে বিজেপির পক্ষ থেকে এ বিষয়ে স্পষ্ট কোনো বিবৃতি দেওয়া হয়নি। যদিও শনিবার পঞ্জাব বিজেপির সিনিয়র নেতা হারজি সিংহ গ্রেওয়াল দাবি করেছেন, উপরাষ্ট্রপতি পদে অমরিন্দরকে প্রার্থী করার ব্যাপারে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পটীয়ালা রাজপরিবারের বংশধর এবং পঞ্জাবের দু’বারের মুখ্যমন্ত্রী অমরিন্দর। গত বছর কংগ্রেস থেকে বেরিয়ে গিয়ে নিজের দল পঞ্জাব লোক কংগ্রেস প্রতিষ্ঠা করেন তিনি।

চলতি বছরে পঞ্জাব বিধানসভা ভোটে বিজেপি এবং সুখদেব সিং ধীন্ডসার নেতৃত্বাধীন শিরোমণি অকালি দলের (সংযুক্ত) সঙ্গে জোটবদ্ধ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিল অমরিন্দরের দল। কিন্তু তাঁর দলের কোনো প্রার্থীই জিততে পারেননি। এমনকী নিজের দুর্গ হিসেবে পরিচিত পটীয়ালা (নগর) আসনে হেরে যান তিনি নিজেও। শোনা যাচ্ছে, সেই দল এ বার বিজেপির সঙ্গে মিশে যাচ্ছে।

প্রসঙ্গত, উপরাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি আগামী ৫ জুলাই প্রকাশিত হবে। ১৯ জুলাই পর্যন্ত মনোনয়ন জমা করতে পারবেন প্রার্থীরা। ২০ জুলাই মনোনয়ন পত্রগুলির স্ক্রুটিনি হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আগামী ২২ জুলাই।

আরও পড়তে পারেন:

দিল্লি-মুম্বইয়ে সংক্রমণ কমার ইঙ্গিত, কিছুদিনের মধ্যে সেই পথ অনুসরণ করতে পারে কলকাতাও

যত বৃষ্টি পশ্চিমাঞ্চলে, কলকাতার দুর্ভাগ্য চলছেই

শিবসেনা নেতা সঞ্জয় রাউতকে ১০ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করল ইডি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন