মোদী মন্ত্রীসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে আরও জোরালো জল্পনা

0
mukhtar abbas naqvi

নয়াদিল্লি: বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে ইস্তফা দিলেন সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi)। তাঁর রাজ্যসভার মেয়াদ শেষ হচ্ছে বৃহস্পতিবার। ক’দিন আগে হওয়া রাজ্যসভার উপনির্বাচনেও তাঁকে প্রার্থী করেনি বিজেপি।

এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সঙ্গে সাক্ষাৎ করেন নকভি। প্রধানমন্ত্রীর হাতে ইস্তফাপত্র তুলে দেওয়ার পাশাপাশি তা পাঠিয়েছেন রাষ্ট্রপতির কাছেও। এ দিন নকভির ছাড়াও ইস্তফা দিয়েছেন সদ্য জেডিইউ থেকে বিজেপিতে যোগ দেওয়া মন্ত্রী আরসিপি সিংহও।

একটি সূত্রের খবর, উপরাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী হতে পারেন নকভি। প্রথমে রাজ্যসভা, তার পরে লোকসভার উপনির্বাচনেও তাঁর টিকিটের শিকে ছেঁড়েনি। এর পরেই জল্পনা শুরু হয়েছে নাকভির ভবিষ্যৎ নিয়ে। অনেকের ধারণা, উপরাষ্ট্রপতির পদে জন্য বিবেচনা করা হচ্ছে নকভিকে।

কেন উপরাষ্ট্রপতি পদে নকভি?

রাজনীতিকদের অনেকের মতে, মোদী সরকারের আমলে সংখ্যালঘুদের উপর অত্যাচার, বঞ্চনার যে অভিযোগ উঠেছে, তা অনেকটাই মোকাবিলা করা যাবে সংখ্যালঘু কোনো প্রার্থীকে উপরাষ্ট্রপতি নির্বাচিত করা গেলে। এতে বিশ্বের কাছে ইতিবাচক বার্তা দিতেও সক্ষম হবে ভারত।

এ ছাড়াও নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে কোণঠাসা বিজেপি নকভির মতো সংখ্যালঘু মুখকে উপরাষ্ট্রপতি পদে তুলে ধরতে পারে। ফলে নকভি পদত্যাগ করায় উপরাষ্ট্রপতি পদে তাঁর প্রার্থী হওয়ার জল্পনা আরও বাড়ল। যদিও এ নিয়ে এখনই স্পষ্ট কিছু জানাতে চাননি বিজেপি নেতৃত্ব।

উপরাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ

উপরাষ্ট্রপতি বেঙ্গাইয়া নায়ডুর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ আগস্ট। নির্বাচন কমিশন ঘোষণা করেছে, আগামী ৬ আগস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। ওই দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ভোটগণনা একই দিনে।

আগামী ৫ জুলাই নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করবে কমিশন। মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৯ জুলাই। মনোনয়ন যাচাই-বাছাই হবে ২০ জুলাই এবং আবেদন প্রত্যাহারের শেষ তারিখ ২২ জুলাই।

আরও পড়তে পারেন:

বিধায়কদের পর এ বার কি পাল্টি খাবেন শিবসেনা সাংসদরা, উদ্বেগে তড়িঘড়ি পদক্ষেপ উদ্ধব শিবিরের

ফেমা আইন লঙ্ঘনের অভিযোগ, একাধিক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জকে নোটিশ ইডি-র

১৮ দিনে আটটি গোলযোগ, স্পাইসজেটকে কারণ দর্শাতে বলল ডিজিসিএ

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে পারে ৫ শতাংশ, জানুন কতটা প্রভাব পড়বে বেতনে

‘কালীর ভক্ত, কোনো কিছুতেই ভয় পাই না’, হুঁশিয়ারি মহুয়া মৈত্রর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন