আকর্ষণীয় বেতনে ১ লক্ষ ড্রোন পাইলট দরকার! উচ্চ মাধ্যমিক পাশ করলেই মিলবে সুযোগ, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

0

নয়াদিল্লি: আগামী কয়েক বছরে ভারতের প্রায় এক লক্ষ ড্রোন পাইলটের প্রয়োজন হবে। নীতি আয়োগের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই জানালেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। পাশাপাশি তিনি বলেন, শুধুমাত্র দ্বাদশ পাশ করা ব্যক্তিকেও ড্রোন পাইলটের প্রশিক্ষণ দেওয়া যাবে। এর জন্য কলেজ ডিগ্রির প্রয়োজন নেই।

ড্রোন তৈরিতে ১০ হাজার কর্মসংস্থান

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সরকারের ১২টি মন্ত্রক বর্তমানে দেশে ড্রোন পরিষেবার চাহিদা বাড়ানোর জন্য কাজ করছে। যা ড্রোন শিল্পের জন্য প্রচুর সম্ভাবনা তৈরি করেছে। ড্রোন তৈরিতে ৫,০০০ কোটি টাকার বিনিয়োগে প্রায় ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে।

ওই অনুষ্ঠানে মন্ত্রী বলেন, “আমরা ড্রোন সেক্টরকে তিনটি চাকায় এগিয়ে নিয়ে যাচ্ছি। প্রথম চাকাটি হল নীতি। দ্বিতীয়টি হল একটি উৎসাহ দেওয়ার জন্য সহায়ক পরিবেশ তৈরি করা এবং তৃতীয়টি হল অভ্যন্তরীণ চাহিদা বাড়ানো। আমরা এই নীতিগুলি কত দ্রুত বাস্তবায়ন করছি, সেটাও আপনারা দেখছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ড্রোন সেক্টরে উৎপাদন এবং পরিষেবাকে প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভস (পিএলআই)-এর মাধ্যমে প্রচারের আওতায় আনা হয়েছে”।

বেতন মাসে ৩০ হাজার টাকা

ওই অনুষ্ঠানেই তিনি বলেন, “একজন ড্রোন পাইলটকে প্রশিক্ষণ দিতে কোনো কলেজ ডিগ্রির প্রয়োজন হয় না এখন। শুধুমাত্র দ্বাদশ শ্রেণিতে পাশ করলেই হবে। প্রশিক্ষণ শেষে দু’-তিন মাসের মধ্যেই চাকরিতে যোগ দিতে পারেন তাঁরা। সে ক্ষেত্রে বেতন মাসে প্রায় ৩০ হাজার টাকা”।

বর্তমানে ড্রোনের ব্যবহার অনেক বিস্তৃত। কৃষি, খনি, নিরাপত্তা-সহ বিভিন্ন ক্ষেত্রে এর ব্যবহার ক্রমশ বাড়ছে। মন্ত্রী বলেন, “আমাদের যা দরকার ছিল তা হল এই প্রযুক্তি ব্যবহার করার জন্য একটি নীতি। আমি বলেছিলাম আগের নীতি সম্পূর্ণরূপে সংশোধন করতে হবে। তার মানদণ্ড সঠিক ছিল না। তার পর থেকে দ্রুততার সঙ্গে এই কাজ এগিয়ে চলেছে”।

আরও পড়তে পারেন:

রাষ্ট্রদ্রোহ আইন পুনর্বিবেচনার সিদ্ধান্ত কেন্দ্রের, সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট

বিয়ের নিমন্ত্রণ করতে যাওয়ার পথে অপহৃত উত্তরপ্রদেশের যুবতী, গণধর্ষণের পর বিক্রি করে দেওয়া হয় ভিন রাজ্যে

হাইকোর্টে জমা পড়ল কাশীপুরের বিজেপি কর্মীর ময়নাতদন্ত রিপোর্ট, খুন না কি আত্মহত্যা?

ভাঙল ‘শিব-হরি’ জুটি! প্রয়াত কিংবদন্তি সন্তুর বাদক শিবকুমার শর্মা

বিটকয়েন-সহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সিতে এ বার জিএসটি, ভাবনা কাউন্সিলের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন