খবর অনলাইন ডেস্ক: চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই ভারতের কোভিড টিকাকরণ কর্মসূচি সম্পূর্ণ হবে বলে স্পষ্ট করেই জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়েকর। কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেন্দ্রকে নিশানা করে বলেছিলেন, ১৩০ কোটির দেশের তিন শতাংশেরও কম এখনও পর্যন্ত টিকা পেয়েছে। সেই সমালোচনার রেশ ধরেই শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী ভারতীয়দের টিকাকরণ নিয়ে বড়োসড়ো চ্যালেঞ্জের কথা জানালেন।

জাভাড়েকর সরাসরি রাহুলকে নিশানা করে বলেন, “কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে মনোযোগ দিন …সেখানে টিকা দেওয়ার ক্ষেত্রে গোলমাল রয়েছে”। তিনি আরও বলেন, অ-বিজেপি শাসিত রাজ্যগুলি ভ্যাকসিন স্টক কম থাকার অজুহাতে ১৮-৪৪ বছর বয়সি টিকাকরণ শুরু করছে না। যা কেন্দ্রীয় সরকার গত ১ মে থেকেই শুরু করার কথা ঘোষণা করেছে।

জাভাড়েকর স্পষ্ট ভাষায় জানান, “২০২১ সালের আগে ভারতের টিকাকরণ শেষ হবে। রাহুলজি যদি এই ভ্যাকসিন নিয়ে উদ্বিগ্ন হন, তবে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে তাঁর দৃষ্টি দেওয়া উচিত …সেখানে টিকা দেওয়ার ক্ষেত্রে গোলমাল রয়েছে। তারা ১৮-৪৪ বছরের জন্য তাদের দেওয়া কোটা নিচ্ছেন না। ১ মে থেকেই এই কর্মসূচি শুরু হয়েছে”।

‘কংগ্রেসের টুলকিট’ প্রসঙ্গ টেনে কেন্দ্রীয় মন্ত্রী বিরোধী নেতৃত্বকে তুলোধনা করেন। কেন্দ্রের কোভিড পরিস্থিতি পরিচালনা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারের বদনামের চেষ্টা করা হচ্ছে বলে দাবি করে জাভাড়েকর বলেন, “আপনার (রাহুলের) বক্তব্য থেকে একটা বিষয় স্পষ্ট হয়ে যাচ্ছে যে, টুলকিটটি আপনি তৈরি করেছেন। আপনি যে ধরণের ভাষা, যুক্তি এবং ভয় ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন তা একই কৌশলটির অংশ”।

মাত্র কয়েক ঘণ্টা আগে প্রধানমন্ত্রীকে তাক করে রাহুল গান্ধী বলেছিলেন, প্রধানমন্ত্রী মোদী “কোভিডকে মোটেই বুঝতে পারেননি”।

ওয়াকিবহাল মহলের মতে, ভারতে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহ একটি গুরুতর বিষয় হয়ে দাঁড়িয়েছে। বেশ কয়েকটি রাজ্য জোর দিয়ে বলেছে ১৮-৪৪ এবং ৪৫ বছরের বেশি বয়সিদের টিকা দেওয়ার পর্যাপ্ত ডোজ তাদের কাছে নেই। প্রয়োজনীয় টিকার চাহিদা পূরণে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ (বিজেপি শাসিত) এবং দিল্লির মতো বেশ কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গ্লোবাল টেন্ডারও ডেকেছে।

আরও পড়তে পারেন: Corona Update: অনেকটাই কমে ১ লক্ষের ঘরে ঢুকল দৈনিক সংক্রমণ, সংক্রমণের হার নামল ৯ শতাংশে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন