পুলওয়ামা হামলার পাশাপাশি কুড়ি বছর আগের একটি ঘটনারও বদলা নিল বায়ুসেনা!

0
indian airforce

ওয়েবডেস্ক: শুধু পুলওয়ামাই নয়, জইশ ঘাঁটিতে বোমাবর্ষণ করে কুড়ি বছর আগের একটি ঘটনার বদলাও নিয়ে নিল ভারতীয় বায়ুসেনা। পাকিস্তানে ঢুকে কন্দহর বিমান অপহরণের মূল চক্রীকে নিকেশ করে এল ভারতের যুদ্ধবিমান মিরাজ ২০০০!

১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর ইন্ডিয়ান এয়ারলাইন্সের আইসি ৮১৪ বিমান অপহরণ করে কন্দহর নিয়ে গিয়েছিল জঙ্গিরা। মাসুদ আজহারের শ্যালক ইউসুফই ২০ বছর আগের সেই বিমান অপহরণের অন্যতম চক্রী ছিল। বালাকোটে জঙ্গি শিবির ধ্বংসের ফলে মৃত্যু হয়েছে এই জঙ্গিনেতার।

ভারতীয় সেনা ইউসুফকে গ্রেফতার করলেও কিন্তু ইন্ডিয়ান এয়ারলাইন্সের আইসি ৮১৪ বিমান যাত্রীদের প্রাণের বিনিময়ে এই জইশ নেতাকে তখন মুক্তি দিতে বাধ্য হয়েছিল ভারত।

আরও পড়ুন অগ্নিকাণ্ডে সর্বস্বান্ত একাধিক পরিবার, সাহায্যে এগিয়ে এলেন মন্ত্রী

২০০০ সালে সিবিআইয়ের অনুরোধে ইন্টারপোল ইউসুফের নামে রেড কর্নার নোটিস জারি করে। তাতে জানানো হয়, পাকিস্তানের করাচিতে তার জন্ম। উর্দু এবং হিন্দি ভাষায় পারদর্শী সে। মাসুদের মতো ইউসুফও ভারতের ‘ওয়ান্টেড’ জঙ্গি তালিকাতেই ছিল।

পাকিস্তানে যে সমস্ত জঙ্গি শিবির রয়েছে, ইউসুফই তার মধ্যে সব থেকে বড়ো জঙ্গি শিবিরটি চালাত বলে জানিয়েছে ভারত। সেই ইউসুফকে মেরে এবং জইশের সেই শিবির ধ্বংস করার পর জঙ্গি কার্যকলাপে অনেকটাই ভাটা পড়বে বলে মনে করা হচ্ছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন