দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করে চিন সেনার উসকানিমূলক আচরণ পরিস্থিতি জটিল করেছে: চিনের বিদেশমন্ত্রীকে জয়শঙ্কর

0
S Jaishankar Wang Yi

খবরঅনলাইন ডেস্ক: প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line of Actual Control) বরাবর চিন যে ভাবে সেনা সমাগম করছে তার তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত।

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর পার্শ্ববৈঠকে দু’ দফায় বৃহস্পতিবার মুখোমুখি হয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)। সেই বৈঠকেই চিন সেনার এই আগ্রাসী ভূমিকার তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত, এমনই খবর সূত্রে।

সূত্রটির কথায়, ‘‘লাদাখ সীমান্তে উত্তেজনা কমানো এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা সরানোর বিষয়েই আলোচনা হয়েছে।’’

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, বৈঠকে জয়শঙ্কর তাঁর গভীর উদ্বেগের কথা জানিয়েছেন ওয়াং-কে। সীমান্তে এই সংঘাতের সঙ্গে যে ভারত এবং চিনের সামগ্রিক দ্বিপাক্ষিক সম্পর্ক সংযুক্ত হয়ে গিয়েছে, সেই বার্তাও দিয়েছেন তিনি। সম্পর্ক স্বাভাবিক করতে হলে সীমান্ত থেকে সেনা সরাতে হবে চিনকে— এই বার্তাই কয়েক দিন ধরে ধারাবাহিক ভাবে দিয়ে চলেছে দিল্লি, বৃহস্পতিবারও যার অন্যথা হয়নি।

বৈঠকে চিনকে ভারতের বিদেশমন্ত্রক সাফ জানিয়ে দেয়, “১৯৯৩ আর ১৯৯৬-তে যে চুক্তি হয়েছিল, তা পুরোপুরি লঙ্ঘন করছে চিন সেনা। নিয়ন্ত্রণরেখা বরাবর কেন তারা সেনা সমাবেশ করছে, তার সঠিক কারণও বলতে পারেনি চিন।”

সেই সঙ্গে জয়শঙ্কর আরও বলেন, “ভারতীয় সেনা গোটা পরিস্থিতিতে যথেষ্ট সংযম দেখিয়ে যাবতীয় নিয়ম পালন করেছে।”

বৈঠকে নয়াদিল্লির তরফে “ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়ানো”, “বিতর্কিত অঞ্চল থেকে দুই দেশের সেনা সরানো” আর “দুই দেশের স্বার্থে অবিলম্বে সমাধানসূত্র খুঁজে বের করার” প্রস্তাবের ওপরে জোর দেওয়া হয়।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বাংলাদেশে করোনা-সংক্রমণ কমেছে, স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন