indian army surgical strike
গুঁড়িয়ে গেল একের পর এক জঙ্গি শিবির।

ওয়েবডেস্ক: সীমান্ত পেরিয়ে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে ফের সার্জিক্যাল স্ট্রাইক চালাল ভারতীয় সেনা। এর ফলে গুঁড়িয়ে গেল একের পর এক জঙ্গি শিবির। তবে এই অভিযান পাকিস্তানস্থিত কোনো জঙ্গি শিবির লক্ষ্য করে হয়নি, হয়েছে মায়ানমারে অবস্থিত বেশ কিছু জঙ্গি সংগঠনের শিবিরে।

ভারত এবং বিশ্ব যখন পুলওয়ামা হামলা ও তার প্রত্যাঘাতে বালাকোটে অভিযান নিয়ে ব্যস্ত, তখনই মায়ানমার সেনাকে সঙ্গে নিয়ে যৌথ অভিযানে মায়ানমারে অবস্থিত জঙ্গি শিবিরগুলি নির্মূল করেছে ভারত। ১৭ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত এই অভিযান চলেছে। শুক্রবারই এই খবর জানাজানি হয়েছে। এই অভিযান মূলত ছিল মায়ানমার স্বীকৃত জঙ্গি সংগঠন আরাকান আর্মি এবং ভারত স্বীকৃত নাগা জঙ্গি সংগঠন ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড-খাপলাং-এর (এনএসকেএন-কে) বিরুদ্ধে।

আরও পড়ুন ১২৫ কোম্পানির প্রথম দশ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এল রাজ্যে

দক্ষিণপূর্ব এশিয়ার সঙ্গে ভারতের সংযোগকারী কালাডান মাল্টি-মোডাল প্রকল্পের ওপরে হামলা চালানোর পরিকল্পনা করছিল এই জঙ্গি সংগঠনগুলি। এই খবর আন্দাজ করেই অভিযান চালায় ভারত। উল্লেখ্য, এই কালাডান প্রকল্পের মধ্যে দিয়ে মায়ানমারের সিটওয়ে বন্দরের সঙ্গে সংযোগ হতে চলেছে কলকাতার। ভারত-বাংলাদেশ-মায়ানমার এই সড়ক প্রকল্পটির কাজ শেষ হয়ে গেলে আদতে লাভবান হবে মিজোরাম।  এই অভিযানের পরে, এই প্রকল্পটি আপাতত বিপন্মুক্ত হল বলেই মনে করছে ভারত।

তবে এটাই প্রথম নয়। ২০১৫ সালেও একই ভাবে সার্জিক্যাল স্ট্রাইক করে মায়ানমারে অবস্থিত জঙ্গি ঘাঁটিগুলি গুঁড়িয়ে দিয়েছিল ভারতীয় সেনা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here