কাঞ্চনজঙ্ঘার শিখরে পৌঁছোনোর আগেই মৃত ভারতীয় পর্বতারোহী

0

কাঠমান্ডু: ফের এক পর্বতারোহীর মৃত্যু হল কাঞ্চনজঙ্ঘা সামিট করতে গিয়ে। শুক্রবার এই ভারতীয় পর্বতারোহীর মৃত্যুর খবর জানা গিয়েছে। চলতি মরশুমে এই নিয়ে তৃতীয় পর্বতারোহীর মৃত্যুর খবর সামনে এল।

জানা গিয়েছে, বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা জয় করতে যাত্রা শুরু করেছিলেন বছর বাহান্নর ভারতীয় নারায়ণন আইয়ার। কিন্তু ৮,২০০ মিটার উচ্চতায় পৌঁছে বৃহস্পতিবার মৃত্যু হয় তাঁর। ইতিমধ্যেই খবর দেওয়া হয়েছে তাঁর পরিবারকে। এই সামিটের আয়োজকরা নারায়ণনের  মৃতদেহ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

পায়োনিয়র অ্যাডভেঞ্চার সংস্থার তরফে নিবেশ কর্কি জানান, এ বারের সামিটে মোট ৬৮ জন বিদেশি পর্বতারোহীকে পর্বতারোহনের ছাড়পত্র দেওয়া হয়েছিল। কাঞ্চনজঙ্ঘার ৮,৫৮৬ মিটারে ওঠার টার্গেট ছিল তাঁদের। বৃহস্পতিবার অনেকে সেই লক্ষ্যে পৌঁছেও যান। কিন্তু নারায়ণন খানিকটা পিছিয়ে পড়েছিলেন।

কর্কির কথায়, “বাকিদের থেকে ধীর গতিতে এগোচ্ছিলেন নারায়ণন। তাঁর সহযোগী হিসেবে ছিলেন দু’জন। কিন্তু তিনি বেশ ক্লান্ত হয়ে পড়ছিলেন। একটা সময় আর উঠতে পারছিলেন না তিনি। শেষে ৮২০০ মিটার উচ্চতায় লুটিয়ে পড়েন।”

গত মাসে ধৌলাগিড়ি পর্বতারোহনে গিয়ে প্রাণ হারান এক গ্রীক পর্বতারোহী। ৮,১৬৭ মিটার ওঠার পর নামার সময় অসুস্থ বোধ করেন তিনি। তার কয়েকদিন পরই এভারেস্ট (Mount Everest) অভিযানে বেরিয়ে আর ফেরা হয়নি এক নেপালি পর্বতারোহীর।

আরও পড়তে পারেন:

আরও পঞ্চাশ টাকা বৃদ্ধি, রান্নার গ্যাসের দাম হাজার পার কলকাতায়

বিক্ষোভ সামাল দিতে শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা ঘোষণা করে দিলেন প্রেসিডেন্ট গোতাবায়া

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সতর্কতা আবহাওয়া দফতরের, কবে প্রভাব ফেলবে পশ্চিমবঙ্গে? 

সৌরভের বাড়িতে অমিত শাহর নৈশভোজে বাঙালি মেনু, সঙ্গে মিষ্টি দই, রসগোল্লাও

‘নিজেরা লড়ুন, দিল্লির দিকে তাকিয়ে থাকলে হবে না’, রাজ্য বিজেপি-কে চাঙ্গা করতে টোটকা অমিত শাহের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন