‘ভারতীয় অর্থনীতির দশা তিন চাকা পাংচার হওয়া গাড়ির মতো’

0

মুম্বই: ভারতীয় অর্থনীতির অবস্থা এখন তিনটে চাকা পাংচার হয়ে যাওয়া গাড়ির মতো। এই মন্তব্য প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের।

মুম্বইয়ে মহারাষ্ট্র কংগ্রেস আয়োজিত এক অনুষ্ঠানে প্রবীণ ওই কংগ্রেস নেতা বলেন, “বেসরকারি বিনিয়োগ, বেসরকারি ভোগ, রফতানি এবং সরকারি খরচ – এই হল অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার চার ইঞ্জিন। গাড়ির চারটে চাকার মতো। এর মধ্যে একটা-দু’টো চাকা পাংচার হয়ে গেলে অর্থনীতির গতি শ্লথ হিয়ে যায়। কিন্তু আমাদের ক্ষেত্রে তিনটে চাকা পাংচার হয়ে গিয়েছে। সরকারি খরচ হচ্ছে শুধুমাত্র স্বাস্থ্য পরিষেবা আর অন্যান্য কিছু সুযোগসুবিধার ক্ষেত্রে।”

চিদম্বরম বলেন, সরকারি খরচ বাড়িয়ে নিয়ে যাওয়ার জন্য কেন্দ্র পেট্রোল, ডিজেল এমনকি এলপিজির ওপর কর বসিয়েই চলেছে। এই সব করের নামে জনগণের পকেট থেকে নিংড়ে টাকা বার করে নিয়ে তার কিছু সরকারি সুযোগসুবিধার ক্ষেত্রে ব্যয় করা হচ্ছে।

ধরুন বিদ্যুৎ ক্ষেত্র। আপনারা কি এই ক্ষেত্রে স্পম্প্রতি কোনো বিনিয়োগ দেখেছেন? – প্রশ্ন চিদম্বরমের। তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, যে ১০টি বড়ো কোম্পানি দেউলিয়া হয়ে গিয়েছে, তার মধ্যে পাঁচটিই স্টিল কোম্পানি। তা হলে এই সেক্টরে কী ভাবে লগ্নি আশা করা যায়?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন