navy-leak

ফাঁস হয়ে গেল ভারতীয় নৌবাহিনীর ‘স্করপিয়ন’ সাবমেরিনের নথি। ২০,০০০ পাতার ওই নথি ফাঁসের খবর অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্র ‘দি অস্ট্রেলিয়ান’-এ প্রকাশিত হয়েছে। দেশের নিরাপত্তা সংক্রান্ত নথি প্রকাশ্যে চলে আসায় রীতিমতো বিপাকে মোদী সরকার। প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর তথ্য চুরির সত্যতা স্বীকার করে এই ঘটনার জন্য ‘হ্যাকার’দের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন। তথ্য ফাঁসের জন্য কী পরিমাণ ক্ষতি হতে পারে তা তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

the-Australian

ডিসিএনএস নামে একটি ফরাসি সংস্থা ‘স্করপিয়ন’ সাবমেরিনটির নকশা তৈরি করে। সেই নকশা অনুযায়ী মুম্বইয়ের মাজাগাঁও বন্দরে ছ’টি সাবমেরিন তৈরি হচ্ছে। ঠিক ছিল, যার প্রথমটি এ বছরের শেষের দিকে নৌবাহিনীতে যোগ দেবে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার জন্য উন্নতমানের ১২টি সাবমেরিনের নকশা তৈরির বরাত পেয়েছে ডিসিএনএস। এই তথ্য ফাঁস হয়ে যাওয়ার পর সেগুলির নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেছে অস্ট্রেলিয়ার ওই সংবাদপত্রটি।

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, তাঁর কাছে রাত ১২টা নাগাদ এই তথ্য ফাঁসের খবর আসে। গোটা ঘটনার তদন্ত করার জন্য নৌপ্রধানকে নির্দেশ দিয়েছেন তিনি।

তবে ডিসিএনএস-এর মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, “এই ঘটনার প্রভাব অস্ট্রেলিয়ার সাবমেরিনগুলির নিরাপত্তার ক্ষেত্রে পড়বে না। সেগুলি যথেষ্ট সুরক্ষিতই আছে।”

ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত দাবি করেছেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here