আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত লিও ভারাদকর

0
423

ডাবলিন: ১৯৭০-এর দশকে মুম্বই-এর অশোক ভারাদকর পাড়ি জমিয়েছিলেন ইউরোপের অন্যতম রক্ষণশীল ক্যাথলিক দেশ আয়ারল্যান্ডে। তারপর গত ৫০ বছরে আয়ারল্যান্ড অনেকটা পথ পেরিয়ে এসেছে। নইলে অশোকের ছোটো ছেলে লিও সে দেশের প্রধানমন্ত্রী হওয়ার দোরগোড়ায় পৌঁছতে পারতেন না। লিও শুধু ভারতীয় বংশোদ্ভূতই না, তিনিই হতে চলেছেন আয়ারল্যান্ডের প্রথম ঘোষিত সমকামী প্রধানমন্ত্রী। সবচেয়ে কমবয়সি প্রধানমন্ত্রীও। তাঁর বয়স মাত্র ৩৮। ফ্রান্সের সদ্য নির্বাচিত রাষ্ট্রপ্রধান মাঁকরের থেকেও ১ বছরের ছোটো। লিও এই মুহূর্তে সে দেশের সামাজিক সুরক্ষা মন্ত্রী।

শুধু প্রথম ভারতীয় বংশোদ্ভূতই নন, প্রশিক্ষিত চিকিৎসক লিওই হবেন আয়ারল্যান্ডের প্রথম এশীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী।

৬ বছর দায়িত্ব সামলানোর পর আয়ারল্যান্ডের প্রধামন্ত্রী এন্ডা কেলি পদত্যাগ করেছেন। তাঁর দল ফাইন গেল-এর দলনেতারই পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার কথা। সেই দলীয় নির্বাচনে জয়ী হয়েছেন লিও। মধ্য-দক্ষিণপন্থী দলটির ৭৩ জন আইনপ্রণেতার মধ্যে ৪৬ জনের ভোট পেয়েছেন তিনি। সোজাসুজি কথা বলার জন্য পরিচিত এই ডাবলিনবাসী প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন আগামী ১৩ জুন। ওই দিনই সংসদ বসবে। এই প্রথম আয়ারল্যান্ডে টানা তিনবার ক্ষমতায় এল ফাইন গেল পার্টি।

এক সময়ের গোঁড়া ক্যাথলিক দেশ আয়ারল্যান্ডের সামাজিক পরিবর্তন টের পাওয়া যায় আরেকটি ঘটনা থেকেও। সমকামিতা অপরাধ নয়, আয়ারল্যান্ড এই সিদ্ধান্তে পৌঁছয় ১৯৯৩ সালে। ২০১৫ সালে গণভোটের মাধ্যমে পৃথিবীতে প্রথম সমকামী-বিবাহকে আইনসিদ্ধ করা হয় সে দেশে। তার ২ বছরের মধ্যেই দেশের দায়িত্ব নিচ্ছেন এক ঘোষিত সমকামী প্রধানমন্ত্রী।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here