নকভির ইস্তফা, সংসদে বিজেপির মুসলিম সাংসদ সংখ্যা ‘শূন্য’

0

নয়াদিল্লি: বুধবার কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভির ইস্তফার পরই রাজ্যসভা এবং লোকসভায় বিজেপি-র মুসলিম সদস্য সংখ্যা শূন্যে গিয়ে ঠেকল।

লোকসভা, রাজ্যসভা- দু’কক্ষেই ‘শূন্য’

লোকসভা এবং রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা ৩৯৫। তবে তাঁদের মধ্যে কেউ-ই মুসলিম সম্প্রদায়ের নন। লোকসভায় আগেই মুসলিম সাংসদ শূন্যে গিয়ে ঠেকেছিল। এ দিন নকভি ইস্তফা দেওয়ায় রাজ্যসভাতেও আর এক জনও সাংসদ রইল না বিজেপি-র।

ক’দিন আগে পর্যন্ত রাজ্যসভায় বিজেপি-র মুসলিম মুখ বলতে ছিলেন মুখতার আব্বাস নকভি, সৈয়দ জাফর ইসলাম এবং এমজে আকবর। গত ১০ জুন রাজ্যসভার ৫৭ আসনে নির্বাচন হয়। ওই নির্বাচনে কোনো মুসলিম মুখ ছিলেন না। সবমিলিয়ে সংসদের উভয় কক্ষে কোনো মুসলিম প্রতিনিধি রইল না বিজেপি-র।

কেন্দ্রের সংখ্যালঘু বিষয়কমন্ত্রী নকভির রাজ্যসভার সাংসদপদের মেয়াদ শেষ হচ্ছে বৃহস্পতিবার। আগের দিনই তিনি ইস্তফা দিলেন। সূত্রের খবর, উপরাষ্ট্রপতি উপনির্বাচনে তাঁকে প্রার্থী করতে পারে বিজেপি।

এর আগে, ইসলামের মেয়াদ শেষ হয়েছে গত ৪ জুলাই এবং আকবরের ২৯ জুন। তবে ১২ জন রাজ্যসভা সাংসদকে মনোনীত করার ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির। বর্তমানে সেখানে সাতটি পদ শূন্য। রাজনৈতিক মহলের মতে, হয়তো বা ঘুরপথে সংসদের উচ্চকক্ষে কোনো মুসলিম নেতাকে মনোনয়ন দেওয়ার চেষ্টা করতে পারে বিজেপি।

অপর্যাপ্ত মুসলিম প্রতিনিধি?

সংসদে মুসলিমদের পর্যাপ্ত সংখ্যক প্রতিনিধি না রাখায় বিজেপি-র সমালোচনা করে আসছে বিরোধীরা। তবে গেরুয়া শিবিরের দাবি, দলের সাংসদরা সমস্ত সম্প্রদায়ের জন্য কাজ করেন। তাঁরা নির্দিষ্ট কোনো ধর্মের প্রতিনিধি নন।

কয়েক দশক ধরেই সংসদে মুসলিম সম্প্রদায়ের বিজেপি সাংসদের উপস্থিতি নামমাত্র। নকভি নিজে তিনবারের রাজ্যসভা সাংসদ। এক বার জয়ী হয়েছিলেন লোকসভায়। নাজমা হেপতুল্লা এবং শাহনওয়াজ হুসেন দু’বার করে সাংসদ হয়েছেন। তবে শাহনওয়াজ এখন বিহার মন্ত্রীসভার সদস্য।

বিজেপির প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সাধারণ সম্পাদক সদস্য সিকন্দর বখত দু’বার রাজ্যসভার সদস্য হয়েছিলেন। তবে তার পর থেকে মুসলিম প্রতিনিধিদের সংসদে পাঠানো ততটা উদ্যোগী হতে দেখা যায়নি গেরুয়া শিবিরকে।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ছ’জন মুসলিম প্রার্থীকে টিকিট দিয়েছিল। কিন্তু তাঁদের প্রত্যেকেই হেরে যান। খাগরিয়া লোকসভা কেন্দ্র থেকে এনডিএ-তে মাত্র একজন মুসলিম সাংসদ, লোক জনশক্তি পার্টির মেহবুব আলি কাইজার।

আরও পড়তে পারেন:

মোদী মন্ত্রীসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে আরও জোরালো জল্পনা

বিধায়কদের পর এ বার কি পাল্টি খাবেন শিবসেনা সাংসদরা, উদ্বেগে তড়িঘড়ি পদক্ষেপ উদ্ধব শিবিরের

ফেমা আইন লঙ্ঘনের অভিযোগ, একাধিক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জকে নোটিশ ইডি-র

১৮ দিনে আটটি গোলযোগ, স্পাইসজেটকে কারণ দর্শাতে বলল ডিজিসিএ

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে পারে ৫ শতাংশ, জানুন কতটা প্রভাব পড়বে বেতনে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন