লাহুল-স্পিতি হয়ে লাদাখ পৌঁছে যাবে ট্রেন, শুরু রেলের অন্তিম সমীক্ষা

0
1323

লেহ: চার ধামের পর এ বার লাদাখ। সব কিছু পরিকল্পনামাফিক চললে আগামী কয়েক বছরের মধ্যেই ভারতীয় রেলের মানচিত্রে ঢুকে পড়বে কাশ্মীরের লাদাখ অঞ্চল। সেই সঙ্গে হিমাচলের দুর্গম লাহুল-স্পিতি অঞ্চলেও পৌঁছে যাওয়া যাবে ট্রেনে।

মঙ্গলবার লেহ-তে এই প্রকল্পের অন্তিম সমীক্ষার আনুষ্ঠানিক সূচনা করেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। ভারতীয় রেলের অধীনে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থা রাইটস্‌ এই সমীক্ষাটি করবে। রেলের এক শীর্ষ আধিকারিক বলেন, “এই সমীক্ষার জন্য অভিজ্ঞ বিশেষজ্ঞদের নিয়ে একটি দল তৈরি করেছে রাইটস্‌।” ২০১৯-এর মধ্যে সমীক্ষার কাজ শেষ হবে বলে জানান তিনি। পুরো সমীক্ষাটির জন্য ১৫৭.৭৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পুরো টাকাটাই দিচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক। চিন সীমান্তের গুরুত্ব মাথায় রেখেই এই রেল প্রকল্পের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

২০১১-১২ সালে, তৎকালীন ইউপিএ সরকারের আমলের রেল বাজেটে এই প্রকল্পটি ঘোষণা করা হয়েছিল। হিমাচল প্রদেশের বিলাসপুর থেকে লেহ পর্যন্ত ৪৯৮ কিলোমিটার দীর্ঘ এই প্রস্তাবিত রেল প্রকল্পটি যদি বাস্তবায়িত হয় তা হলে এটি হবে বিশ্বের উচ্চতম রেল রুট। সমুদ্রতল থেকে সর্বোচ্চ ১৭,৫৮২ ফুট উচ্চতায় তৈরি হবে টাগলাংলা স্টেশন। বর্তমানে চিনের টাংগুলা স্টেশন (১৬,৬৮৬ ফুট), বিশ্বের উচ্চতম স্টেশন হিসেবে স্বীকৃত। টাগলাংলা স্টেশন ছাড়াও বিলাসপুর থেকে যাত্রা শুরু করে সুন্দরনগর, মান্ডি, মানালি, টান্ডি, কেলং, দারচা, উপসি, কারু হয়ে লেহ পৌঁছবে ট্রেন।

বর্তমানে মানালি হয়ে যে রাস্তা লেহ যাচ্ছে, প্রবল তুষারপাতের জন্য সেটি বছরে পাঁচ মাস বন্ধ থাকে। এর ফলে গভীর সমস্যায় পড়েন হিমাচলের লাহুল-স্পিতি জেলার মানুষ। তবে রেলের মতে, এই লাইনটি ‘অল ওয়েদার রুট’ হবে, অর্থাৎ যতই বরফ পড়ুক, ট্রেন ঠিক চলবে। কেন্দ্রের আশা এই রেললাইন তৈরি হলে পর্যটনে ক্ষেত্রে আরও লাভবান হবে লাহুল-স্পিতি এবং লাদাখ।

কৌশলগত গুরুত্ব মাথায় রেখে পাকিস্তান, নেপাল এবং চিন সীমান্ত বরাবর ১৪টি নতুন রেল প্রকল্পের সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। এর মধ্যে প্রথম ধাপে বিলাসপুর-লেহ রুট ছাড়াও মিসামারি-টেংগা-তাওয়াং, নর্থ লখিমপুর-বামে-সিলাপাথর এবং পাসিঘাট-তেজু-রুপাইয়ের সমীক্ষার কাজ হবে। এই তিনটে রেল প্রকল্পই অসম-অরুণাচল অঞ্চলে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here