রেল আবার রান্না করা খাবার সরবরাহ করবে ট্রেনযাত্রায়

0

অতিমারি-পূর্ববর্তী অবস্থায় ফেরার চেষ্টা করছে ভারতীয় রেল। ইতিমধ্যেই মেল-এক্সপ্রেস ট্রেনের ‘স্পেশাল’ তকমা তুলে দেওয়া হচ্ছে। এবং ট্রেনভাড়াও কোভিড-পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনা হচ্ছে। এ বার মিলবে রান্না করা খাবারও। এখন থেকে দূরপাল্লার ট্রেনযাত্রীদের আর খাওয়া নিয়ে চিন্তা করতে হবে না।

কোভিড-কালে ট্রেনযাত্রায় যাত্রীদের খাবার নিয়ে যথেষ্ট চিন্তা করতে হচ্ছে। বাড়ি থেকে খাবার প্যাক করে নিয়ে যেতে হচ্ছে। কিন্তু খাবার প্যাক করে নিয়ে যাওয়াটা তুলনামূলক ভাবে কম সময়ের যাত্রায় সম্ভব। দীর্ঘ সময়ের ট্রেনভ্রমণে খাওয়া নিয়ে কী করা হবে তা নিয়ে চিন্তা সকলের। এ বার সেই চিন্তা থেকে রেহাই দিচ্ছে রেল। ট্রেনযাত্রায় যাত্রীদের আবার রান্না করা খাবার সরবরাহ করার সিদ্ধান্ত করেছে ভারতীয় রেল।

আইআরসিটিসি-কে (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড) লেখা এক চিঠিতে রেল বোর্ড বলেছে, রেল পরিষেবা স্বাভাবিক হয়ে যাওয়া এবং দেশ জুড়ে রেস্তোরাঁ ও খাবারের জায়গাগুলিতে কোভিডবিধি শিথিল হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত হয়েছে যে, ট্রেনে আবার রান্না করা খাবার পরিবেশন করা হবে। চিঠিতে জানানো হয়েছে, ‘রেডি টু ইট’ খাবার পরিষেবাও চলবে।

কোভিড-কালে ট্রেনযাত্রায় জনগণকে নিরুৎসাহিত করতে ট্রেনগুলিকে স্পেশাল ‘তকমা’ দিয়ে ট্রেনভাড়া কিছুটা বাড়িয়ে দেওয়া হয়। এর উদ্দেশ্য ছিল, নিতান্ত প্রয়োজন না পড়লে যাতে মানুষজন ট্রেনভ্রমণ না করেন। কোভিড সংক্রমণ কিছুটা কমতে দূরপাল্লার ট্রেন ও ছোটো দূরত্বের ট্রেন চালানো প্রায় স্বাভাবিক সংখ্যায় ফিরে আসে, যদিও ‘স্পেশাল’ তকমা থেকে যায়।

এর পর কোভিড সংক্রমণ আরও কমতে ট্রেনে যাত্রীসংখ্যা বেশ বেড়ে যায়। তখনই দাবি উঠতে শুরু করে ট্রেনের ভাড়া কোভিড-পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনার।  

এরই প্রেক্ষিতে গত শনিবার রেল সিদ্ধান্ত নেয়, ট্রেনের স্পেশাল ‘তকমা’ এ বার ধীরে ধীরে তুলে দেওয়া হবে এবং ট্রেনভাড়া আগের মতো করে দেওয়া হবে। এ বার ফিরতে চলল রান্না করা খাবার।

আরও পড়তে পারেন

জুড়ছে নতুন সুবিধা, চাকরি পরিবর্তন করলেও ইপিএফ নিয়ে এই বাড়তি চিন্তা করতে হবে না কর্মীদের

ডিজিটাল মুদ্রা নিয়ন্ত্রণে বিল আনছে কেন্দ্র, খবর প্রকাশ্যে আসতেই পতন ক্রিপ্টোর দামে

ফের ভয়াবহ আগুন কলকাতার এক গুদামে, নিয়ন্ত্রণে আনল দমকলের ১২ ইঞ্জিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আজ দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়, আলোচনায় উঠে আসতে পারে যে সব বিষয়

ঢুকছে উত্তুরে হাওয়া, বৃহস্পতিবার থেকে আবার তাপমাত্রা কমবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে

সংক্রমণ বাড়ল সামান্য, তবে কেরল ফের মৃত্যুতথ্য যাচাই করায় দেশেও বেড়ে গেল মৃতের সংখ্যা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন