দূরপাল্লার বেশ কিছু ট্রেনের ভাড়ায় ২৫ শতাংশ ছাড় দেওয়ার চিন্তাভাবনা রেলের

0

ওয়েবডেস্ক: ফাঁকা আসন নিয়ে আর যাতে দৌড়োতে না হয়, সে কারণে শতাব্দী, তেজস, ইন্টারসিটি এবং দ্বিতল ট্রেনগুলির ভাড়া ২৫ শতাংশ কমিয়ে দেওয়ার চিন্তাভাবনা শুরু করেছে রেল। এই ছাড় অবশ্য সেই সব ট্রেনের ক্ষেত্রেই কার্যকর হবে, যারা গত বছর বেশির ভাগ সময়েই ফাঁকা আসন নিয়ে যাত্রা করেছে। রেল সূত্রে খবর, কোন ট্রেনের ভাড়া কমানো হবে, সেই সিদ্ধান্ত নেবেন প্রতিটি জোনের প্রিন্সিপ্যাল কমার্শিয়াল ম্যানেজার।

এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে রেল। সেই নির্দেশিকায় বলা হয়েছে, “গত বছর যে ট্রেনগুলির ৫০ শতাংশ আসন ফাঁকা ছিল, সেই ট্রেনেই ভাড়া কমানো হতে পারে।” আগামী মাসের ৩০ তারিখের মধ্যে এই ট্রেনগুলিকে চিহ্নিত করার নির্দেশ দিয়েছে রেল। পাশাপাশি এতে যাত্রীসংখ্যা যাতে বাড়ানো যায়, সেই দিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন জম্মু-কাশ্মীর সংক্রান্ত একাধিক আবেদনের শুনানি আজ সুপ্রিম কোর্টে

এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার চার মাসের মধ্যে একটি রিপোর্ট জমা দিতে বলা হয়েছে সব জোনকে। ভাড়া কমানোর পর সেই ট্রেনগুলিতে যাত্রীর সংখ্যা কতটা বেড়েছে, তার ভিত্তিতেই রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে।

তবে এই ভাড়া কমানোর সিদ্ধান্তে বাংলার মানুষ খুব একটা উপকৃত হবেন বলে মনে হয় না। কারণ এই মুহূর্তে হাওড়া থেকে তিনটে শতাব্দী এক্সপ্রেস চলে, রাঁচি শতাব্দী, এনজেপি শতাব্দী এবং পুরী শতাব্দী। তিনটে ট্রেনই যথেষ্ট যাত্রী নিয়ে যায়। ফলে সেখানে ভাড়া কমানোর কোনো প্রয়োজনই পড়ছে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন