Railway Recruitment Board

খবরঅনলাইন ডেস্ক: করোনার প্রকোপে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে ভারতীয় রেল পরিষেবা। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে নানা রকম সিদ্ধান্ত নিচ্ছে রেল। কিছু দিন আগেই ঐতিহ্যশালী ডাক পরিষেবাকে তুলে দেওয়ার কথা ঘোষণা করে রেল। এ বার কোপ পড়তে চলেছে আরও এক প্রাচীন পরিষেবার ওপরে।

ব্রিটিশ যুগ থেকে চলে আসা আরও একটি পদের বিলুপ্তি হতে চলেছে খুব তাড়াতাড়ি। রেলের উচ্চপদস্থ কর্মীদের বাসভবনে টেলিফোন অ্যাটেনডেন্ট এবং ডাক খালাসির (TADK) কাজ করা বাংলো পিওনের পদটি উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল (Indian Railways)।

বৃহস্পতিবার রেল বোর্ডের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই সিদ্ধান্তের কথা। ব্রিটিশ যুগ থেকে চলে আসা এই প্রথার অব্যবহার নিয়ে বহু বার অভিযোগ উঠেছে রেল আধিকারিকদের বিরুদ্ধে।

রেল বোর্ড স্পষ্ট জানিয়ে দিয়েছে, এই পদে আর কোনো নতুন নিয়োগ হবে না। এখানেই শেষ নয়। ১ জুলাই, ২০২০ থেকে এই পদে যাঁদের যোগ দেওয়ার কথা ছিল, তাঁদের চাকরির শর্তও রিভিউ করবে রেল বোর্ড।

গ্রুপ ডি বিভাগের অস্থায়ী কর্মী হিসেবেই শুরুতে বিবেচিত হন এই কর্মীরা। কর্মক্ষেত্রে ৩ বছর পূরণ করার পর দিতে হয়ে স্ক্রিনিং টেস্ট। সেই পরীক্ষায় পাশ করলে তবেই চাকরি পাকা হয়।

এই প্রসঙ্গেই রেলের এক আধিকারিক জানিয়েছেন, মোবাইল ফোনের যুগে বাংলো পিওনের প্রথা চালিয়ে যাওয়ার কোনো যুক্তি নেই। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় বাংলো পিওনদের গৃহকর্মের কাজে লাগানো হয়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন