ভারতের দৈনিক কোভিড সংক্রমণে সামগ্রিক বৃদ্ধি নেই, মৃত্যুহার নগণ্য

0

নয়াদিল্লি: কম পরীক্ষার ফলাফল প্রতিফলিত হয় বলে মঙ্গলবারগুলিতে দেশের দৈনিক কোভিড সংক্রমণের সংখ্যাটা অন্য দিনের তুলনায় অনেকটাই কম হয়। আসল চিত্রটা বোঝা যায় মঙ্গলবার ছাড়া অন্য দিনগুলিতে। এ বার সেই তথ্য যদি মিলিয়ে দেখা যায়, তা হলে দেখা যাবে যে বর্তমানে ভারতের দৈনিক কোভিড সংক্রমণ কার্যত এক জায়গাতেই দাঁড়িয়ে রয়েছে। অন্য দিকে দৈনিক মৃত্যুহারও নগণ্য।

বুধবার ভারতে কোভিডে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ১৫৯ জন। মঙ্গলবারের তুলনায় এটা সাড়ে ২৩ শতাংশ বেশি। কিন্তু দশ দিন আগে দেশের কোভিড পরিস্থিতির দিকে যদি নজর দেওয়া যায়, তা হলে দেখা যাবে যে সংক্রমণে সে ভাবে বৃদ্ধি নেই।

২৭ জুন ভারতে নতুন করে সংক্রমিত হয়েছিলেন ১৭ হাজার ৭৩ জন। ২৮ জুন সংখ্যাটা নেমে আসে ১১ হাজার ৭৯৩-এ। তবে সেটাই ছিল মঙ্গলবার। এর পর ২৯ এবং ৩০ জুন ভারতে সংক্রমণ ছিল যথাক্রমে ১৪ হাজার ৫০৬ এবং ১৮ হাজার ৮১৯। ১ জুলাই ভারতে আক্রান্ত হন ১৭ হাজার ৭০ জন। এর পর, ২, ৩ এবং ৪ জুলাই সংক্রমণ ছিল যথাক্রমে ১৭ হাজার ৯২, ১৬ হাজার ১০৩ এবং ১৬ হাজার ১৩৫।

এই পরিসংখ্যানে পরিষ্কার বোঝা যাচ্ছে যে দেশে সংক্রমণ সে ভাবে বাড়ছে না আর। তবে দেশের বিভিন্ন জায়গায় সংক্রমণে তারতম্য হচ্ছে। যেমন মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক, হরিয়ানা, উত্তরপ্রদেশে সংক্রমণ বেড়ে এখন কমতে শুরু করে দিয়েছে। অন্য দিকে পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ুতে সংক্রমণের ঊর্ধ্বগামী যাত্রা এখনও অব্যাহত।

কিন্তু এর মধ্যে যে তথ্যটা স্বস্তি দিচ্ছে তা হল মৃত্যুহার। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গিয়েছেন ২৮ জন, যা দিনের সংক্রমণের তুলনায় ০.১৭ শতাংশ। বিশেষজ্ঞরা অনেকেই বলেন যে মৃতের সংখ্যাটি দশ দিন আগের সংক্রমণের সঙ্গে তুলনা করা করা অনেক বেশি বাঞ্ছনীয় কারণ রোগীর মৃত্যু সাধারণ কোভিডে আক্রান্ত হওয়ার বেশ কিছু দিন পরেই হয়। সেটা যদি দেখা যায় তা হলে সংক্রমণের তুলনায় মৃত্যুহার থাকছে ০.১৬ শতাংশে।

সব মিলিয়ে এটা বলাই যায় যে করোনার চলতি স্ফীতি আদৌ উদ্বেগজনক নয়। হাসপাতালে শয্যা খালি, রোগ হচ্ছে মৃদু। তাই বেশি আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।

আরও পড়তে পারেন:

আদালতে গড়াল কেন্দ্র বনাম টুইটার যুদ্ধ!

মুখ্যমন্ত্রী না হতে পেরে অসন্তুষ্ট? জল্পনা ওড়ালেন খোদ দেবেন্দ্র ফড়ণবীস

ঋষি সুনক-সহ দুই মন্ত্রীর পদত্যাগ, ব্রিটেনে আতান্তরে পড়ল বরিস জনসন সরকার

শিশুদের কোভিড, তবুও স্কুল খুলে রাখার পক্ষেই সওয়াল কলকাতার চিকিৎসকদের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন