দেড় বছর পর ফের কোভিডে আক্রান্ত হলেন ভারতের প্রথম কোভিডরোগী

0

খবরঅনলাইন ডেস্ক: দেড় বছর পর ফের কোভিডে আক্রান্ত হলেন ভারতের প্রথম কোভিডরোগী। তবে তিনি পুরোপুরি উপসর্গহীন। কেরলে নিজের বাড়িতেই চিকিৎসা চলছে তাঁর।

কেরলে ত্রিসুরে বাড়ি ভারতের প্রথম কোভিডরোগী ওই তরুণীর। মেডিক্যালের ছাত্রী ওই তরুণী গত বছর জানুয়ারিতে চিনের উহান থেকে ফিরে কোভিডে আক্রান্ত হন। ৩০ জানুয়ারি তাঁর সেই রিপোর্ট পজিটিভ এসেছিল।

সে সময় কোভিডের চিকিৎসা নিয়ে অনেক কঠোর নিয়মকানুন ছিল। তাই মারাত্মক অসুস্থতা না থাকা সত্ত্বেও হাসপাতালেই চিকিৎসা চলছিল তাঁর। এমন কি পর পর দুটো টেস্ট নেগেটিভ হওয়ার পর তবেই হাসপাতাল থেকে ছাড়া পান তিনি।

এ বার কিছুটা নাটকীয় ভাবেই কোভিডে আক্রান্ত হয়ে গেলেন ওই তরুণী। উচ্চশিক্ষার জন্য দিল্লি যাওয়ার কথা তাঁর। সে কারণে নিজের র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট এবং আরটি পিসিআর টেস্ট করান। অ্যান্টিজেন টেস্ট নেগেটিভ এলেও আরটি পিসিআর টেস্ট পজিটিভ এসে গিয়েছে। তরুণী শারীরিক ভাবে সম্পূর্ণ সুস্থ থাকার ফলেও আপাতত দিল্লি যাওয়া হচ্ছে না। সে কারণে কিছুটা হতাশ তিনি।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন একবার কোভিড হয়ে গেলেও পুনরায় কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। কারণ সংক্রমণের মধ্যে দিয়ে যে স্বাভাবিক অ্যান্টিবডি শরীরে এসে যায়, অনেকের ক্ষেত্রেই এই অ্যান্টিবডির স্থায়িত্ব ৬ থেকে ৮ মাস। সে কারণে একবার কোভিড হওয়ার ৬ থেকে ৮ মাসের মধ্যে কারও কোভিড হওয়া অস্বাভাবিক নয়।

আরও পড়তে পারেন অভিনব কায়দায় পাচারের ছক, শিলিগুড়িতে ক্যাব চালকের তৎপরতায় উদ্ধার নাবালিকা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন