মাঙ্কিপক্স
মাঙ্কিপক্স। প্রতিনিধিত্বমূলক ছবি

কেরল: সম্পূর্ণ সেরে উঠলেন ভারতের প্রথম মাঙ্কিপক্স (Monkeypox) আক্রান্ত। কেরলের কোল্লামের ৩৫ বছর বয়সি ওই ব্যক্তি শনিবার বাড়ি ফিরছেন।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ এ দিন জানান, ওই ব্যক্তিকে তিরুঅনন্তপুরমের সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছিল। দু’বার সমস্ত নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। রোগী শারীরিক ও মানসিক ভাবে সুস্থ। ত্বকের দাগ পুরোপুরি সেরে গেছে। তাঁকে আজই ছেড়ে দেওয়া হবে।

বিদেশ ভ্রমণের পর দেশে ফিরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা দিয়েছিল ওই ব্যক্তির শরীরে। এর পরই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ১৪ জুলাই তাঁর নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। যেহেতু সেটাই ছিল এ দেশে মাঙ্কিপক্স আক্রান্ত হওয়ার প্রথম ঘটনা, তাই ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির নির্দেশ মেনে ৭২ ঘণ্টার ব্যবধানে ফের এক বার তাঁর নমুনা পরীক্ষা করা হয়।

এ দিন কেরলের মন্ত্রী বলেন, আক্রান্তের সঙ্গে প্রাথমিক যোগাযোগের তালিকায় থাকা তাঁর পরিবারের সদস্যদের পরীক্ষার ফলাফলও নেতিবাচক।

এখনও পর্যন্ত সারা দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত চারটি ঘটনা নিশ্চিত করা হয়েছে। তার মধ্যে তিনটিই কেরলে। দিল্লিতে বাকি একটি। তবে এখনও পর্যন্ত এ দেশে মাঙ্কিপক্স ভাইরাসে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

স্বাস্থ্যমন্ত্রী এ দিন জানান, কেরলেন অন্য দু’জন মাঙ্কিপক্স আক্রান্তের শারীরিক অবস্থা সন্তোষজনক। তবে এই ভাইরাস যাতে ছড়াতে না পারে, তার জন্য প্রতিরোধ এবং নজরদারি ব্যবস্থা সমানে অব্যাহত রয়েছে।

আরও পড়তে পারেন: 

কখন ‘সেটিং’ না হয়ে যায়! এসএসসি দুর্নীতি নিয়ে সরব বিদ্বজ্জনেরা

ইডি-র কাছে জমা মোবাইল, পুজোর মুখে কাজ হারিয়ে দিশেহারা অর্পিতার গাড়িচালক

উপরাষ্ট্রপতি নির্বাচন: তৃণমূলের কাছে বিশেষ আহ্বান মার্গারেট আলভার

এসএসসি নিয়োগ দুর্নীতির টাকা যেত বারাসতের টেক্সটাইল সংস্থায়? ইডি-র নজরে কর্ণধার

রাতভর ধরনা, অভিষেকের অফিসের সামনে থেকে টেট-উত্তীর্ণদের সরাল পুলিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন