sundarban

ওয়েবডেস্ক: জনবসতির চাপের মধ্যে গত দু’বছরে সামগ্রিক বনাঞ্চল বেড়েছে। এমনই জানা গেল কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত একটি রিপোর্টে।

সোমবার, এই সংক্রান্ত রিপোর্ট ‘ইন্ডিয়া স্টেট ফরেস্ট রিপোর্ট’ প্রকাশ করেন পরিবেশমন্ত্রী হর্ষবর্ধন। সেখানে দেখা যায়, ২০১৫ থেকে ২০১৭-এর মধ্যে ভারতে ৬,৭৭৮ বর্গ কিমি বেড়েছে মোট বনাঞ্চল। হর্ষবর্ধন জানান, বনাঞ্চলের নিরিখে বিশ্বে দশম এবং বার্ষিক ভাবে বনাঞ্চল বাড়ানোর নিরিখে বিশ্বে অষ্টম স্থানে রয়েছে ভারত।

রিপোর্টে বলা হয়েছে, “ভারতে মোট বনাঞ্চল ৭,০৮,২৭৩ বর্গকিমি, যা দেশের মোট অঞ্চলের ২১.৫৪ শতাংশ।” বিশ্বের অন্যান্য জায়গায় যেখানে বনাঞ্চল কমে যাচ্ছে সেখানে ভারতে বনাঞ্চল বেড়ে যাওয়ার খবর বেশ আশাব্যঞ্জক বলে জানান হর্ষবর্ধন।

তিনি বলেন, “ভারতের ওপরে যে ন’টি দেশ রয়েছে, তাদের জনঘনত্ব মাত্র ১৫০। কিন্তু ভারতে জনঘনত্ব ৩৫০। এর পরেও ভারতে যে বনাঞ্চল বেড়েছে এটা খুব ভালো একটা খবর। জনসংখ্যার চাপের মধ্যেও পরিবেশ রক্ষায় আমরা যে সঠিক পদক্ষেপ করছি, সেটাই প্রমাণিত।”

বনাঞ্চলের নিরিখে ভারতে যে তিনটে রাজ্য প্রথম তিনটে স্থানে রয়েছে তারা হল অন্ধ্রপ্রদেশ, কর্নাটক এবং কেরল। অন্য দিকে ছত্তীসগঢ়, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে বনাঞ্চল কমেছে অনেকটাই।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন