nirmala sitharaman
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফাইল ছবি

নয়াদিল্লি: চলতি অর্থবছরের ৫ শতাংশের তুলনায় আগামী ২০২০-২১ অর্থবছরে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি বা জিডিপি ৬-৬.৫ শতাংশে উন্নীত হবে বলে আশাবাদী কেন্দ্র। বাজেট পেশের আগে শুক্রবার সংসদে অর্থনৈতিক সমীক্ষা ২০১৯-২০ পেশ করা হয়।

সংসদের বাজেট অধিবেশনে ওই সমীক্ষা পেশ করে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আশাপ্রকাশ করেন, সরকারের সংস্কারমূলক পদক্ষেপ বর্তমান অবস্থা থেকে জিডিপি বৃদ্ধির হার অনেকটাই বাড়িয়ে নেওয়া সম্ভব হবে।

একই সঙ্গে চলতি বছরে জিডিপি বৃদ্ধির হার ৫ শতাংশ বৃদ্ধি পাবেই বলেই জানানো হয়। বিগত প্রায় সাড়ে ছ’বছরে বৃদ্ধির হার এই প্রথম নেমে এসেছে ৪.৫ শতাংশে।

সমীক্ষায় বলা হয়েছে, সাশ্রয়ী মূল্যের আবাসন, মেক ইন ইন্ডিয়া, কর্পোরেট করের হার হ্রাস এবং ব্যবসায়ে স্বাচ্ছন্দ্য উন্নয়নের পাশাপাশি অন্যান্য ক্ষেত্রগুলিতে সরকারের জোরালো পদক্ষেপ অর্থনৈতিক বৃদ্ধি বাড়াতে সহায়তা করবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের উপস্থাপিত অর্থনৈতিক সমীক্ষায় বলা হয়েছে, ভারতের জিডিপি বৃদ্ধি ২০২০-২১-এর মধ্যে আরও দৃঢ়তর ভাবে প্রত্যাবর্তন করা উচিত। তবে বেশ কিছু কারণে ২০১৯-২০২০ সালে স্বল্প পরিসংখ্যানের ভিত্তিতে ৫ শতাংশ বৃদ্ধি হবে”। একই সঙ্গে বলা হয়েছে, ২০১৯-এর এপ্রিলে মুদ্রাস্ফীতির হার ৩.২% থেকে ডিসেম্বরে ২.৬%-এ নেমে এসেছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন