জিএসটি-র হার সব চেয়ে বেশি ভারতে

0
431
GST

ওয়েবডেস্ক: ৩০ জুন মধ্যরাত থেকে দেশ জুড়ে চালু হয়ে গেল এক করব্যবস্থা — জিএসটি তথা পণ্য পরিষেবা কর। সারা বিশ্বে যে ১৪০টি দেশে জিএসটি চালু আছে, তার মধ্যে করের হার সব চেয়ে বেশি ভারতে। এখানে জিএসটি-র পাঁচটি স্তর চালু হয়েছে — ০%, ৫%, ১২%, ১৮% এবং ২৮%। ভারতের পরেই স্থান আর্জেন্তিনার, এখানে করের হার ২৭%। এর পরেই আছে ব্রিটেন ও ফ্রান্স, ২০% করে।

করফাঁকি রোধ করতে ফ্রান্সই প্রথম জিএসটি চালু করে। ব্রাজিল ও কানাডার মতো কিছু দেশে দ্বৈত জিএসটি ব্যবস্থা চালু আছে। ভারতে যে হেতু ফেডারাল শাসনব্যবস্থা চালু, তাই এখানে কানাডার মডেল অনুসরণ করে দ্বৈত জিএসটি ব্যবস্থা চালু করা হয়েছে। অর্থাৎ এখানে কেন্দ্র ও রাজ্য উভয়েরই কর ধার্য করা এবং সংগ্রহ করার ক্ষমতা আছে।

ইউরোপীয় দেশগুলিতে যে হেতু দরিদ্র পরিবার নেই, তাই সেখানে জিএসটি-র ক্ষেত্রে একটি স্তরই চালু। ভারতে আর্থিক অসাম্যের জন্য জিএসটি-র বিভিন্ন স্তর রাখতে হয়েছে।

সারা বিশ্ব জুড়েই জিএসটি-র ধ্যানধারণা এক। কোনো কোনো দেশে জিএসটি-র বদলে ভ্যাট চালু আছে। কিন্তু মোদ্দা বিষয়টি এক। একটা যুক্তিসঙ্গত করকাঠামো গ্রহণ করার ব্যাপারে এখনও বহু দেশে দ্বন্দ্ব রয়েছে। কানাডায় জিএসটি চালু হওয়ার সময় রাজনৈতিক বিভাজনের জন্য  ব্যাপক আপত্তি উঠেছিল। তবুও বিরোধিতা সত্ত্বেও জিএসটি বহাল থেকেছে। চালু হওয়ার পরে কানাডা সরকার বারকয়েক জিএসটি-র হার কমাতে বাধ্য হয়েছে। এখন সেখানে জিএসটি-র হার ১৩% থেকে ১৫%। আবার বহু দেশ কম হারে জিএসটি চালু করার পর সম্পদ সংগ্রহ বাড়াতে জিএসটি-র হার বাড়িয়েছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here