তৃতীয়বার মিস ওয়ার্ল্ড ডাইভার্সিটি খেতাব জিতে নিলেন পরিবর্তনকামী মহিলা নাজ যোশী

naaz
নাজ যোশি

ওয়েবডেস্ক : দেশকে আবার গৌরবান্বিত করলেন পরিবর্তনকামী মহিলা নাজ যোশী। এই নিয়ে তৃতীয়বার মিস ওয়ার্ল্ড ডাইভার্সিটি খেতাব জিতে নিলেন নাজ। মরিশাসের পোর্ট লুইজে এই বিউটি পেজেন্ট অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই তাঁর মাথায় পরিয়ে দেওয়া হয় ২০১৯ সালের মিস ওয়ার্ল্ড ডাইভার্সিটির মুকুটটি।

নাজ বলেন, এই মুকুট তাঁর কাঁধে অনেক দায়িত্ব ভার এনে দিল। দায়িত্ব সমাজের প্রতি। দায়িত্ব বেড়ে গেল পরিবর্তনকামীদের সমাজের মূল স্রোতে নিয়ে আসার কাজে। তিনি চান প্রত্যেকটি মানুষ যেন তাঁদের কোনো রকম বৈষম্য বা ভেদভেদ ছাড়া মেনে নেয়। তাঁরা যেমন তাঁদের ঠিক তেমন ভাবে গ্রহণ করে।

শেষ পর্বে অন্য দেশের মোট ১৪ জন প্রতিযোগী তাঁর সঙ্গে ছিলেন। এই পর্বে তাঁর পরনে ছিল নীল রঙের ল্যাহেঙ্গা চোলি। তিনি নিজেকে ভারতীয় দেবীর মতো শক্তিশালী করে উপস্থাপন করেছিলেন। মহিলাদের ক্ষমতায়ণ ও নারীশক্তির প্রতীক ‘শক্তি’ হিসাবে বিষয়টি তুলে ধরেছিলেন।  

https://www.instagram.com/p/BwsN7FxgAJV/

প্রসঙ্গত নয়াদিল্লির মালভ্য নগরে তিনি জন্মেছিলেন। কিন্তু তাঁর লিঙ্গ বিভ্রাটগত সমস্যা সামলাতে না পেরে তাঁকে মুম্বইয়ে আত্মীয়ের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছিল।  

View this post on Instagram

Ramp is where I belong to…

A post shared by NAAZJOSHI (@naazjoshi) on

নাজ বলেন, তাঁকে এবং তাঁর পরিবারকে সমাজ ও প্রতিবেশীদের কাছ থেকে অনেক বৈষম্য, অপমান, সমস্যা সহ্য করতে হয়েছিল। বিশেষ করে তাঁর পরিবারকে অনেক চাপ সহ্য করতে হয়েছিল প্রতি পদে। সেই কারণেই মাত্র সাত বছর বয়সেই তাঁকে আত্মীয়ের বাড়িতে মুম্বই পাঠিয়ে দেওয়া হয়েছিল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.