ভারতে করোনার দ্বিতীয় ঢেউ শিখর ছুঁয়েছে, কমতে পারে আক্রান্তের সংখ্যা, বলছে কেমব্রিজ ট্র্যাকার

0

খবর অনলাইন ডেস্ক: ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শিখর ছুঁয়ে ফেলেছে বলে দাবি করলেন কেমব্রিজ জাজ বিজনেস স্কুল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ইকনমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চের গবেষকরা।

তবে সার্বিক ছবিতে বদল হলেও কিছু রাজ্যে অন্য রকমের ছবি দেখা যাবে। উদাহরণ হিসেবে বলা হয়েছে, গবেষকরা লিখেছেন, “রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সংক্রমণের গতিপথের যথেষ্ট পার্থক্য রয়েছে। অসম, হিমাচলপ্রদেশ, তামিলনাড়ু এবং ত্রিপুরার মতো অঞ্চলে পরের দু’সপ্তাহ ধরে আক্রান্তের সংখ্যা বাড়তে পারে”।

Loading videos...

কেমব্রিজের গবেষকদের এই অনুমানের সঙ্গে কেন্দ্রীয় সরকারের বিশেষজ্ঞ-সহ অন্যান্যদের মতামতের কিছু মিল রয়েছে বলে দাবি করা হচ্ছে। গত ৭ মে ভারতে এক দিনে করোনা সংক্রমিতের সংখ্যা ছিল সর্বোচ্চ, ৪ লক্ষ ১৪ হাজার ১৮৮। যা আমেরিকার সর্বোচ্চ শিখরের তুলনায় ৩২ শতাংশ বেশি। তার পর থেকে ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা কমবে বলেই জানিয়েছেন গবেষকরা। অন্যদিকে, দৈনিক মৃতের সংখ্যা কিছু দিনের জন্য চার হাজারের উপরে থাকবে বলেই ধারণা করেছেন তাঁরা।

ঊর্ধ্বমুখী মৃতের সংখ্যার বিষয়ে বলা হয়েছে, আক্রান্তের সংখ্যা অত্যধিক হওয়ায় হাসপাতালের বেড, অক্সিজেন এবং অন্য়ান্য চিকিৎসা সরঞ্জামের অভাবজনিত ঘটনাগুলো ঘটছে। যে কারণে মৃত্যুর সংখ্যা বাড়ছে।

গবেষকদের দাবি, ভারতে দ্বিতীয় ঢেউয়ে সক্রিয় ভাইরাসের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। একই কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু-র সর্বশেষ প্রতিবেদনেও বলা হয়েছে, এই প্রজাতি অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। পাশাপাশি টিকাকরণের ফলে যে অ্যান্টিবডি তৈরি হয়, সেগুলিও ভাইরাসের এই প্রজাতির সংক্রমণ রুখতে অনেক সময় ব্যর্থ হচ্ছে।

প্রসঙ্গত, বুধবার পর্যন্ত এই নিয়ে টানা ২০ দিন ধরে ভারতে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা তিন লক্ষের উপরে রয়েছে। গবেষকদের দাবি, বেশ কিছু ধর্মীয় এবং রাজনৈতিক জমায়েতের ফল হিসেবে সংক্রমণ আচমকা বেড়ে গিয়েছে। তবে এই সংখ্যা সম্ভবত বিস্তৃত আকার ধারণ করার নিয়ন্ত্রণবিধি জারির পর ফের সংকুচিত হতে পারে। তবে এর জন্য সতর্কতা মূলক পদক্ষেপগুলি সঠিক ভাবে কার্যকর বা পালন হচ্ছে কি না, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

আরও পড়তে পারেন: Corona Update: টেস্ট বাড়ার ফলে নতুন সংক্রমণ কিছুটা বাড়লেও তাকেও ছাপাল সুস্থতা, পর পর দু’দিন সক্রিয় রোগী কমল দেশে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন