খবরঅনলাইন ডেস্ক: টেস্টের সংখ্যা বেশি ছিল, তাই দেশে কোভিডে নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়েছে ভারতে। এ দিন সেটা কুড়ি হাজারের সামান্য বেশি ছিল। যদিও নতুন আক্রান্তের ৪০ শতাংশের বেশিই কেরল আর মহারাষ্ট্র থেকে রেকর্ড করা হয়েছে। এ দিকে, দৈনিক সংক্রমণের হার সামান্য বাড়লেও সামগ্রিক সংক্রমণের হারের নিম্নগামী যাত্রা কিন্তু অব্যাহত রয়েছে ভারতে।

নতুন আক্রান্ত ২০ হাজারের একটু বেশি

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী সোমবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ২ লক্ষ ৭ হাজার ৯১১। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ২১ জন।

রবিবার ভারতে সক্রিয় রোগী রয়েছেন ২ লক্ষ ৭৭ হাজার ৩০১। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে ১ হাজার ৩৮৯। বর্তমানে দেশে মাত্র ২.৭১ শতাংশ কোভিডরোগী বর্তমানে চিকিৎসাধীন।

সংক্রমণ সামান্য বাড়ল সর্বত্র

দেশের সব প্রান্তেই রবিবারের থেকে সামান্য বেড়েছে সংক্রমণ। তবে এর মধ্যে কেরল আর মহারাষ্ট্রের নতুন সংক্রমিতের সংখ্যাটি সাংঘাতিক। এই দুই রাজ্যেই নতুন আক্রান্তের ৪১ শতাংশ মানুষের বসবাস।

গত ২৪ ঘণ্টায় সংক্রমণশীর্ষে ছিল কেরল (৪,৯০৫)। এর পর রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র (৩,৩১৪), পশ্চিমবঙ্গ (১,৪৩৫), তামিলনাড়ু (১,০০৯), কর্নাটক (৯১১), উত্তরপ্রদেশ (৯০০), দিল্লি (৭৫৭)।

সুস্থ হলেন ২১ হাজারের কিছু বেশি

নতুন আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমছে। তাই দৈনিক সুস্থতার সংখ্যাও কমছে। এ দিনও নতুন আক্রান্তের থেকে বেশি কিছুটা বেশি ছিল সুস্থতার সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ১৩১ জন সুস্থ হয়েছেন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হলেন ৯৭ লক্ষ ৮২ হাজার ৬৬৯ জন। দেশে এখন সুস্থতার হার রয়েছে ৯৫.৮৩ শতাংশ।

মৃতের সংখ্যা অপরিবর্তিত

রবিবারের মতো সোমবারও ভারতে কোভিডে মৃত্যু হয়েছে ২৭৯ জনের। এর ফলে এখনও পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৭ হাজার ৯০১ জনের। এর ফলে দেশে এখন মৃত্যুহার রয়েছে ১.৪৪ শতাংশ।

কী ভাবে লাগাম পড়ছে সংক্রমণে

সংক্রমণ কী ভাবে কমছে, সেটা সংক্রমণের হারটা দেখে বুঝতে হয়। গত ২৪ ঘণ্টায় ৭ লক্ষ ১৫ হাজার ৩৯৭টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে এ দিন দৈনিক সংক্রমণের হার ছিল ২.৭০ শতাংশ।

২৮ ডিসেম্বর পর্যন্ত ভারতে মোট ১৬ কোটি ৮৮ লক্ষ ১৮ হাজার ৫৪টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে এখন মাত্র ৬.০৪ শতাংশ মানুষ আক্রান্ত হচ্ছেন। এই তথ্য বুঝিয়ে দিচ্ছে যে ভারতে সংক্রমণের ব্যাপ্তিটা ধীরে ধীরে কমছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

শৈত্যপ্রবাহে কাঁপছে বাংলাদেশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন