নয়াদিল্লি: বেজিং সীমান্ত চুক্তি লঙ্ঘন করার পরে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক এখন একটা “খুব কঠিন পর্যায়ের” মধ্য দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শনিবার মন্ত্রী বলেন, “সীমান্তের অবস্থা সম্পর্কের অবস্থা নির্ধারণ করবে”।

মিউনিখ নিরাপত্তা সম্মেলন (MSC) ২০২২ প্যানেল আলোচনায় বক্তৃতা করার সময় জয়শঙ্কর বলেন, চিনের সঙ্গে ভারতের একটা সমস্যা রয়েছে। তিনি বলেন, “৪৫ বছর ধরে শান্তি বজায় ছিল, স্থিতিশীল সীমান্ত ব্যবস্থাপনা ছিল। ১৯৭৫ সালের পর থেকে সীমান্তে কোনো সামরিক হতাহতের ঘটনাও ঘটেনি। সেই পরিস্থিতি এখন আর নেই”।

তিনি জোরের সঙ্গে দাবি করেন, “চিনের সঙ্গে আমাদের চুক্তি অনুযায়ী, সীমান্তে সামরিক বাহিনী পাঠানো বন্ধ ছিল। আমরা যদিও এটাকে সীমান্ত বলি, আসলে সেটা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। চিনারা সেই চুক্তিগুলি লঙ্ঘন করেছে। স্বাভাবিক ভাবেই সীমান্তের অবস্থার উপরই দু’দেশের সম্পর্ক নির্ধারিত হবে”।

২০২০ সালের জুন মাসের আগে পর্যন্ত চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক ছিল দাবি করে জয়শঙ্কর বলেন, এটা খুবই স্পষ্ট যে চিনের সঙ্গে আমাদের সম্পর্ক একটা কঠিন পর্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

প্যাংগং হ্রদ এলাকার ভারত-চিনা সেনার সংঘর্ষের পর পূর্ব লাদাখের বিস্তীর্ণ সীমান্ত এলাকায় স্থিতিশীলতা বিঘ্নিত হয়। ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় একটি মারাত্মক সংঘর্ষের পর উত্তেজনা বৃদ্ধি পায়। উভয় পক্ষই হাজার হাজারে সেনা মোতায়েনের পাশাপাশি ভারী অস্ত্রশস্ত্র মজুত করতে শুরু করে।

অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীর মেরিস পেনের সঙ্গে একটি যৌথ সাংবাদিক সম্মেলনের সময় এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এ ধরনের পরিস্থতির সৃষ্টি হয়েছে চিনের জন্যই। ২০২০ সীমান্তে সেনা বাহিনী না পাঠানোর লিখিত চুক্তি লঙ্ঘন করেছে চিন। প্রতিশ্রুতি উপেক্ষা করে এ ধরনের পদক্ষেপ শুধু ভারত নয়, গোটা বিশ্বের কাছেই উদ্বেগের বিষয়।

আরও পড়তে পারেন:

২০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, চিন্তায় রাখছে মৃত্যু

১০ লক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা করল কেন্দ্র, ‘সুসংবাদ’ দিলেন মন্ত্রী পীযূষ গয়াল

অফ-ক্যাম্পাস ডিজিটাল প্রোগ্রামে নিয়োগের জন্য আবেদন চাইছে টিসিএস, বেতন ৬০ হাজার টাকা পর্যন্ত

ইউক্রেন সংকটে রাশিয়াকে সমর্থন করবে চিন! শুধু কূটনৈতিক নয়, আর্থিক ভাবেও পুতিনের পাশে দাঁড়াতে পারেন জিনপিং

স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্কের জের, দুই সন্তানকে নিয়ে কুলতলিতে আত্মঘাতী স্ত্রী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন