ব্যাঘ্র দিবসে খুশির খবর! বাঘের সংখ্যা বাড়ল ভারতে

২০০৬ সালে যখন প্রথম এই সুমারি শুরু হয়, তখন বাঘের সংখ্যা ছিল ১,৪১১

0
royal bengal tiger extinction
প্রতীকী ছবি।

ওয়েবডেস্ক: আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে অবশেষে এল খুশির খবর! ভারতে বাড়ল বাঘের জনসংখ্যা। বাঘের সংখ্যার ওপরে করা সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হল সোমবার।

২০১৮-এ এই সমীক্ষা করেছিল ‘অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন।’ সোমবার তার রিপোর্ট আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখা গিয়েছে, এই মুহূর্তে ভারতে বাঘের সংখ্যা ২,৯৬৭। ২০১৪ সালে শেষ বার যখন ব্যাঘ্রসুমারি হয়েছিল, তার থেকে এখন বাঘের সংখ্যা বেড়েছে ৩৩%।

উল্লেখ্য, ২০০৬ সালে যখন প্রথম এই সুমারি শুরু হয়, তখন বাঘের সংখ্যা ছিল ১,৪১১। ২০১০-এ সংখ্যাটা বেড়ে হয় ১,৭০৬। চার বছর পর সেটা বেড়ে হয় ২২২৬। রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “২০১০-এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ২০২২-এর মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করা হবে। আমরা সেই পথে অনেকটাই এগিয়ে গিয়েছি। বাঘের সংখ্যা বাড়ানোর জন্য সংশ্লিষ্ট আধিকারিকরা যা পরিশ্রম করছেন তার কোনো তুলনা হয় না।”

আরও পড়ুন ‘পরীক্ষা দিতে’ বোম্বে আইআইটির ক্লাসে ঢুকে পড়ল গোরু! ভাইরাল হল ভিডিও

উল্লেখ্য, ২০১০-এ আন্তর্জাতিক একটি চুক্তি হয়, যার মূল বক্তব্য ছিল ২০২২-এর মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করা। ভারত ছাড়াও এই চুক্তিতে সই করেছিল বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, চিন, ইন্দোনেশিয়া, লাও পিডিআর, মালয়েশিয়া, মায়ানমার, নেপাল, রাশিয়া, তাইল্যান্ড এবং ভিয়েতনাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here