নয়াদিল্লি: ভারতের সব থেকে পরিষ্কার শহরের উপাধি জুটল ইনদওর এবং ভোপালের। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের স্বচ্ছ ভারত মিশনের করা একটি সমীক্ষায় এই ফল জানা গিয়েছে।

বৃহস্পতিবার স্বচ্ছ সর্বেক্ষণ মিশন নামক ওই সমীক্ষার ফল প্রকাশ করেন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্কাইয়া নাইড়ু। ভারতের ৪৩৪ শহরের ১৮ লক্ষ বাসিন্দার ওপর এই সমীক্ষা চালানো হয়েছিল। পরিচ্ছনতার বিচারে মধ্যপ্রদেশের দু’টি শহর শীর্ষ স্থান দখল করার পাশাপাশি দ্বিতীয় স্থানে রয়েছে বিশাখাপত্তনম। তৃতীয় এবং দশম স্থানের মধ্যে রয়েছে যথাক্রমে সুরাত, মহীশুর, ত্রিচি, নয়াদিল্লি, নবি মুম্বই, তিরুপতি এবং বরোদা।

উল্লেখ্য, স্বচ্ছ ভারত সমীক্ষায় উল্লেখযোগ্য উন্নতি ঘটিয়েছে মধ্যপ্রদেশ। পরিচ্ছন্নতার নিরিখে শীর্ষ একশোটি শহরের মধ্যে ২৩ শহর মধ্যপ্রদেশের, দ্বিতীয় স্থানে গুজরাত। রাজ্যের ২১টি শহর স্থান পেয়েছে শীর্ষ একশোর মধ্যে। তবে শীর্ষ ৫০টি শহরের মধ্যে গুজরাতের বারোটা রয়েছে, অন্য দিকে মধ্যপ্রদেশের রয়েছে এগারোটা। তৃতীয় স্থানে অন্ধ্রপ্রদেশ। তাদের আটটি শহর স্থান পেয়েছে শীর্ষ ৫০-এ।

এই ফল প্রকাশের সময়ে নাইড়ু বলেন, “যে ব্যাপারে আমি সব থেকে বেশি আনন্দিত তা হল, সমীক্ষায় অংশগ্রহণ করা প্রায় ৮০ শতাংশ মানুষ জানিয়েছেন বিগত বছরের থেকে তাদের অঞ্চল এখন অনেক বেশি পরিষ্কার।” শহরগুলি পরিষ্কার করার জন্য যে পদক্ষেপ মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলি নিয়েছে, তারই সুফল মিলেছে এই সমীক্ষায়, এমনই জানান নাইড়ু।

সব থেকে অপরিচ্ছন্ন শহরের ‘উপাধি’ পেয়েছে উত্তরপ্রদেশের গোন্ডা। শুধু তা-ই নয়, যে ৬২টা শহরের ওপর এই সমীক্ষা চালানো হয়েছে তার মধ্যে ৪১ শহরই স্থান হয়েছে শেষের একশোটি শহরের মধ্যে। এই সমীক্ষায় অবশ্য অংশগ্রহণ করেনি পশ্চিমবঙ্গ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here