নয়াদিল্লি প্রধানমন্ত্রীর সমস্ত অভিযোগ শুনে কংগ্রেস যে হাত গুটিয়ে বসে থাকবে না সেটা আন্দাজ করা গিয়েছিল। মোদীর ভাষণের কিছু পরেই আসরে নামলেন রাহুল গান্ধী। প্রধানমন্ত্রীকে পালটা একহাত নিয়ে তিনি বলেন, অভিযোগ না করে আগে দেশবাসীর প্রশ্নের জবাব দিন প্রধানমন্ত্রী।

বুধবার লোকসভায় ঘণ্টা দেড়েকের ভাষণে কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন। গণতন্ত্র শেখাতে না আসার ‘পরামর্শ’ দেওয়ার পাশাপাশি দেশাভাগের জন্য কংগ্রেসই দায়ী বলে অভিযোগ করেন মোদী। সেই ভাষণের পালটা দিতে গিয়ে রাহুল সংসদের বাইরে বলেন, “অভিযোগ না তুলে রাফাল জেট, কৃষকদের সমস্যা এবং বেকারত্বের সমস্যার সমাধান করুন মোদী।”

কংগ্রেস সভাপতির অভিযোগ, প্রধানমন্ত্রী নয়, বিরোধী দলনেতার মতো কথা বলছেন মোদী। তিনি বলেন, “২০১৪-এর আগে যখন কংগ্রেসকে আক্রমণ করতেন মোদী, তখন একটা কারণ ছিল। কিন্তু এখন সরকারে চার বছর থাকার পরও কংগ্রেস-জুজু দেখতে পাচ্ছেন তিনি।” রাহুল বলেন, “দেশের বিভিন্ন প্রান্ত থেকে মোদীকে প্রশ্ন করা হচ্ছে। কিন্তু সংসদে তিনি সেই প্রশ্নের জবাব না দিয়ে পালটা দেশবাসীর উদ্দেশেই প্রশ্ন ছুড়ে দিচ্ছেন।”

রাহুলের মতে, নির্বাচনী বা অন্য কোনো র‍্যালিতে কংগ্রেসের বিরুদ্ধে যা খুশি বলতে পারেন মোদী, কিন্তু সংসদের মধ্যে সেটা বলা অনুচিত, কারণ সেখানে দেশবাসীর প্রশ্নের জবাব দিতে হয় প্রধানমন্ত্রীকে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন