“আসল দোষী ব্রিটিশরা!” কাশ্মীর প্রসঙ্গে এ বার মুখ খুলল ইরান

0

তেহরান: ভারতের সঙ্গে সুসম্পর্ক রয়েছে। তাই কাশ্মীর প্রসঙ্গে ভারতের বিরুদ্ধে কোনো অবস্থান নিল না ইরান। তবে কাশ্মীর উপত্যকার মুসলিম বাসিন্দাদের জন্য চিন্তা প্রকাশ করেছেন সে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ আলি খামেনেই। পাশাপাশি গোটা কাশ্মীর সমস্যার মূলে ব্রিটিশরাই রয়েছে বলে জানিয়ে দিয়েছেন তিনি।

কাশ্মীরের মানুষদের জন্য ভারত সরকার সঠিক নীতি প্রণয়ন করুক এমনই আশা প্রকাশ করেছেন খামেনেই। এই ব্যাপারেই টুইট করে তিনি লেখেন, “আমরা কাশ্মীরের মুসলিমদের অবস্থা নিয়ে চিন্তিত। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। তাই আমরা চাই কাশ্মীরের মানুষদের জন্য ভারত সঠিক কোনো নীতি নিক এবং মুসলিমদের দমন করা যাতে না হয়, সেই দিকটাও নজর দিক।”

আরও পড়ুন মধ্যরাত পর্যন্ত চলল জেরা, ডাক্তারি পরীক্ষা শেষে চিদাম্বরমকে বিশ্রাম সিবিআইয়ের

কাশ্মীরের বর্তমান পরিস্থিতির জন্য ব্রিটিশরা দায়ী বলেও জানান খামেনেই। এই প্রসঙ্গে তিনি লেখেন, “ভারত ছাড়ার আগে ব্রিটিশরা যে নীতি নিয়েছিল তার থেকেই আজ এই কাশ্মীর সমস্যার সৃষ্টি হয়েছে। এর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বন্দ্বও। ব্রিটিশরা ইচ্ছে করেই এই ক্ষতটা রেখে দিয়েছে।”

কাশ্মীরের বাসিন্দাদের ব্যাপারে চিন্তাপ্রকাশ করলেও খামেনেইয়ের কথা থেকে একটা পরিষ্কার, কাশ্মীর পরিস্থিতি নিয়ে কোনো ভাবেই পাকিস্তানের পক্ষ নিচ্ছে না ইরান। ফলে যে আন্তর্জাতিক সমর্থন পাকিস্তান চাইছে এই কাশ্মীর প্রসঙ্গে, সেটা বেশ কিছুটা ধাক্কা খাবে বলেই মনে করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.