নয়াদিল্লি: বাড়িতে বসেই হাতে পাবেন ট্রেনের টিকিট। টাকা দিতে পারবেন যে কোনো পদ্ধতিতে। এমনকি নগদেও। অর্থাৎ, ঘরে বসে টিকিটটি হাতে পেয়ে নগদে মেটাতে পারবেন দাম। যে কোনো ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য কিনে ‘ক্যাশ অন ডেলিভারি’ পদ্ধতিতে যেভাবে দাম দেন আর কি। না, কোনো এজেন্ট নয়। এই পরিষেবা চালু করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন।

নিজেদের উপভোক্তার সংখ্যা বাড়ানোর লক্ষ্যেই নিজেদের ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে এই ‘পে অন ডেলিভারি'(PoD) পরিষেবা চালু করেছে আইআরসিটিসি। যে সব যাত্রীরা ট্র্যাভেল এজেন্ট-দের থেকে টিকিট কাটেন, তাঁদেরকে অনলাইন মাধ্যমে নিয়ে আসার জন্যই এই পরিষেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থার এক উচ্চপদস্থ আধিকারিক।

যে সব যাত্রী রেলের টিকিট কাউন্টারে গিয়ে লাইন দিয়ে টিকিট কাটেন, তাদেরকেও এই পরিষেবা আকর্ষণ করবে বলে মনে করছে সংস্থা।

পিওডি পরিষেবা ব্যবহার করতে হলে যাত্রীকে একবার আইআরসিটিসি-র ওয়েবসাইট বা অ্যাপে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। প্যান বা আধার কার্ড দিয়ে ওই রেজিস্ট্রেশন করতে হবে।

টিকিটের দাম যদি ৫০০০ টাকার মধ্যে হয়, তাহলে ঘরে বসে নগদ টাকা দিয়ে টিকিট পেতে হলে বাড়তি খরচ হবে ৯০ টাকা ও বিক্রয় কর। টিকিটের দাম যদি ৫০০০ টাকার বেশি হয়, সেক্ষেত্রে বাড়তি খরচ হবে ১২০টাকা ও বিক্রয় কর।

টিকিট ডেলিভারির আগে টিকিট বাতিল বা প্রত্যাখ্যান করতে চাইলে উপভোক্তাকে বাতিল করার চার্জ এবং ডেলিভারির চার্জ দিতে হবে।

1 মন্তব্য

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here