খবরঅনলাইন ডেস্ক: ‘ঐক্যবদ্ধ ভারত’ প্রসঙ্গে একের পর এক তারকা যখন ‘ভারতের আভ্যন্তরীণ বিষয়’ নিয়ে টুইট করে গিয়েছেন, তখন তাঁদের ঘুরিয়ে একহাত দিলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান (Irfan Pathan)।

বৃহস্পতিবার রাতে একটি ইঙ্গিতপূর্ণ টুইট করে পাঠান বলেন, “জর্জ ফ্লয়েডকে যখন আমেরিকায় নৃশংস ভাবে পুলিশ হত্যা করেছিল, তখন কিন্তু আমাদের দেশও সঠিক ভাবে নিজেদের দুঃখপ্রকাশ করেছিল।” এর পর হ্যাশট্যাগে ‘জাস্ট সেয়িং’ লিখেও দেন।

Loading videos...

শুধু ইরফানই নন, এই ব্যাপারে সরব হন পঞ্জাবের ক্রিকেটার সন্দীপ শর্মাও। সোশ্যাল মিডিয়ায় তিনি পোস্ট করে লেখেন, “অনেকে এমনকি ভারতের বিদেশমন্ত্রক রিহানার বক্তব্যে সমালোচনা করেছেন। বলা হয়েছে এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। সেই যুক্তিতে জার্মানির বাইরের কারোর ইহুদি হত্যা নিন্দা করার অধিকার নেই..সেই হিসাবে পাকিস্তানের বাইরের কারোর পাকিস্তানে শিখ, হিন্দু, আহমেদিয়া, ক্রিশ্চানদের হত্যার নিন্দা করার অধিকার নেই… সেই হিসাবে চিনের বাইরের কারোর চিনে উইঘুর মুসলিমদের উপর নির্যাতনের অধিকার নেই…।”

তবে যে কোনো কারণেই হোক, টুইটটি মুছে দেন সন্দীপ। যদিও বাংলার ক্রিকেটার মনোজ তিওয়ারিও কিন্তু একটি ইঙ্গিতপূর্ণ টুইটের মধ্যে দিয়ে একহাত নেন বাকি তারকাদের। বুধবার বিকেলে চারটে আঙুল বাঁধা রয়েছে, এমন একটি ছবি পোস্ট করেন মনোজ। সেই ছবির সঙ্গে সেই লেখেন, “আমি ছোটোবেলায় কোনো দিনও পুতুল নাচ দেখিনি। ৩৫ বছরে এসে প্রথম বার দেখছি।”

উল্লেখ্য, দু’ মাস ধরে দেশে কৃষক আন্দোলন চললেও এই ব্যাপারে কার্যত কোনো তারকাকেই মুখ খুলতে দেখা যায়নি। কিন্তু এই আন্দোলন নিয়ে আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়া শুরু হতেই আচমকা তেড়েফুঁড়ে ওঠেন তারকারা।

বুধবার রাত থেকেই টুইটারে ঘোরাফেরা করছে ‘ঐক্যবদ্ধ ভারত’-এর আহ্বান। বিষয়টি নিয়ে সরব হয়েছেন অক্ষয় কুমার থেকে সচিন তেণ্ডুলকার, লতা মঙ্গেশকর, বিরাট কোহালি, অজয় দেবগণ, কর্ণ জোহর, সাইনা নেহাওয়ালের মতো তারকারা।

‘অপপ্রচারের বিরুদ্ধে ভারত’ হ্যাশট্যাগে আন্তর্জাতিক মহলের নিন্দার বিরোধিতা করেছেন সকলেই। সেই সঙ্গে প্রত্যেকে তুলে ধরেছেন বিদেশমন্ত্রকের জারি করা একটি টুইটার-বিবৃতি। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, তারকারা হুবহু এক টুইট করে দিচ্ছেন। এমনকি একটি বিশেষ ইংরেজি শব্দ সবার টুইটেই দেখা যাচ্ছে।

তারকাদের এই হুবহু এক টুইট করার পেছনে ভয় কাজ করছে বলে মনে করেন অভিনেত্রী কঙ্কনা সেন শর্মা

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘ঐক্যবদ্ধ ভারত’ নিয়ে টুইট করে নেটিজেনদের তীব্র রোষের মুখে ‘ক্রিকেটের ঈশ্বর’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.