ওয়েবডেস্ক: এনডিএর জন্য নতুন দলের খোঁজে কি নেমে পড়ল বড়ো শরিক বিজেপি? রবিবার দলের নেতা মুখতার আব্বাস নকভির ইঙ্গিতপূর্ণ মন্তব্যে সেই জল্পনারই সৃষ্টি হল।

এ দিন পানাজিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী নকভি বলেন, সাম্প্রতিক উপনির্বাচনের ফলাফল দেখে স্পষ্ট বিজেপি বিপদের সম্মুখীন হতে পারে। অন্তত আগামী ২০১৯ সালের লোকসভা ভোটে সেই সম্ভাবনা প্রখর হবে যদি না এখন থেকে উপযুক্ত ব্যবস্থা না নেওয়া হয়। পুরনো শরিকদের ফিরিয়ে নিয়ে আসার পাশাপাশি নতুন মিত্রশক্তির সন্ধানও তাই আবশ্যক হয়ে পড়েছে।

আগামী লোকসভা নির্বাচনে বিজেপির কাছে আঞ্চলিক দলগুলির প্রয়োজনীয়তা আছে কি না, এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর সময় থেকেই এনডিএ জোট শরিকদের প্রতি প্রতিশ্রুতি রক্ষা করে চলেছে। বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সময়েই তা অটুট রয়েছে। তিনি বলেন, “আমরা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় সম্পূর্ণ ভাবে আস্থাশীল। তাই আমরা শরিকদের নিয়ে এক সঙ্গে চলতে চাই। যদি সম্ভাবনা দেখা দেয়, তা হলে নতুন সহয়োগীদের জন্যও দরজা খোলা রয়েছে। এমনকী সম্প্রতি যারা এনডিএ ছেড়ে চলে গিয়েছে, তাদেরও সম্মতি থাকলে ফিরে আসতে পারে”।

muktar

উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র-সহ বেশ কয়েকটি রাজ্যের উপনির্বাচনে বিজেপির খারাপ ফল প্রসঙ্গে তিনি বলেন, “আমরা যদি বলি এই ফল বিজেপির উপর কোনো প্রভাব ফেলেনি, তা হলে ভুল বলা হবে। তবে ওই নির্বাচনে কিছু অনৈতিক এবং অরাজকতায় বিশ্বাসী দলীয় জোটের কাছে আমাদের পরাস্ত হতে হয়েছে। স্বাভাবিক ভাবেই যুদ্ধক্ষেত্রে থেকে যে ভাবে যুদ্ধের গতিপ্রকৃতি বোঝা যায়, সেই উপলব্ধি আমাদের আছে। সেটাকেই কাজে লাগাতে হবে”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন