লোকাল ট্রেনের জন্য অপেক্ষা কি আরও দীর্ঘায়িত হতে পারে?

0
local train

মুম্বই: লোকাল ট্রেনের জন্য অপেক্ষা আরও দীর্ঘায়িত হতে পারে!

করোনা লকডাউনের কারণে গত ২২ মার্চ থেকে মুম্বইয়ে বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। সম্ভবত নভেম্বর মাসের আগে শুরু হবে না বলেই ধারণা করছে সংশ্লিষ্ট মহল। অন্য দিকে পশ্চিমবঙ্গ সরকারের তরফে রেল বোর্ডকে চিঠি দেওয়ার পরেও রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে এখনও পর্যন্ত কোনো সদর্থক ইঙ্গিত মেলেনি।

Loading videos...

কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য সরকার করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধ ক্রমশ শিথিল করছে। কিন্তু কড়াকড়ি শিথিল হলেও লোকাল ট্রেন না চলার ফলে অর্থনৈতিক কাজকর্ম সে ভাবে বাড়েনি।

মুম্বইয়ের ‘লাইফলাইন’ লোকাল ট্রেন কবে চালু হতে পারে?

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে রেলের সঙ্গে পরামর্শ করেই মহারাষ্ট্র সরকার গত মার্চ মাসে মুম্বই মেট্রোপলিটন অঞ্চলে (এমএমআর) লোকাল ট্রেন পরিষেবা স্থগিত করেছিল। বিষয়টির সঙ্গে সম্পর্কিত কয়েক জন ‘দ্য ইকনোমিক্স টাইমস’-এর কাছে জানান, অক্টোবর শেষ হওয়ার আগে নিয়মিত পরিষেবা পুনরায় চালু করার অনুমতি পাওয়া যাবে বলে মনে হয় না।

মুম্বই মেট্রোপলিটন রিজিয়নে (এমএমআর) বর্তমানে নির্দিষ্ট শ্রেণির যাত্রীদের জন্য স্থানীয় স্তরে পরিষেবা চালু রয়েছে। সরকারি কর্মচারী, স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য আবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের পরিবহণে ওই পরিষেবা চালু রয়েছে।

মুম্বই এবং এমএমআর অঞ্চলের একমাত্র গণপরিবহণ মাধ্যম এই লোকাল ট্রেনগুলি। প্রতি দিন কয়েক হাজার মানুষের কাজে আসা-যাওয়ার একমাত্র মাধ্যম। আনলক পর্যায় শুরু হওয়ার পর একের পর এক ক্ষেত্রে বিধিনিষেধ হালকা হওয়ার পর লোকাল ট্রেন চালু করা নিয়েও অনেকে আশাবাদী হয়ে উঠেছিলেন।

তবে মহারাষ্ট্রে যে হার নতুন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে কার্যকর ভ্যাকসিন বাজারে আসা পর্যন্ত পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে আসা প্রায় অসম্ভব বলেই মনে করছেন, বিশেষজ্ঞরা। স্বাভাবিক ভাবেই এখনই লোকাল ট্রেন পরিষেবা চালু করার সম্ভাবনা নেই বলেও জানাচ্ছেন সরকারি আধিকারিকরা

লোকালে রাজি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার!

দেশ জুড়ে আনলক ৪ পর্যায় শুরু হওয়ার আগেই গত আগস্টের মাস থেকেই এ ব্যাপারে তৎপরতা দেখিয়েছে রাজ্য সরকার। গত ২৮ আগস্ট রেল বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। করোনা আবহে যাবতীয় সতর্কতা মেনেই রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালু করার অনুরোধ জানায় রাজ্য সরকার।

স্বরাষ্ট্র দফতরের চিঠিতে কী বলা হয়েছিল? খবরঅনলাইনে প্রকাশিত প্রতিবেদনটি পড়ুন এখানে ক্লিক করে: লোকাল ট্রেন, মেট্রো চালু করতে রেল বোর্ডের চেয়ারম্যানকে চিঠি রাজ্যের স্বরাষ্ট্রসচিবের। সে সময় জানা যায়, বর্তমান পরিস্থিতিতে কী ভাবে রেল চলাচল নিয়ন্ত্রণ করা যাবে, তা নিয়ে ‘ব্লু প্রিন্ট’ তৈরি হচ্ছে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: রাজ্যের ‘সংকেত’ পেয়ে হাওড়া-শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেন চালানোর চিন্তাভাবনা কেন্দ্রের

যদিও এখনও পর্যন্ত হাওড়া অথবা শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে তেমন কোনো স্পষ্ট ইঙ্গিত মেলেনি। তবে এখানেও কর্মীদের জন্য লোকাল ট্রেনগুলি চালাচ্ছে রেল। সোশ্যাল মিডিয়ায় এমনটাও অভিযোগ উঠে আসছে, কর্মীদের জন্য বরাদ্দ ওই “শহরতলির ‘স্টাফ স্পেশাল’ ট্রেনে আনলক চার পর্বের শুরুতেই সামান্য রোজগারের আশায় ভিড় বাড়ছে। বাড়ছে উদ্বেগ”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.