কৌশল বদলে ভারত-শ্রীলঙ্কার দিকে নজর দিচ্ছে আইএস জঙ্গিরা, চরম সতর্কতা চার রাজ্যে

0

ওয়েবডেস্ক: সিরিয়া এবং ইরাকে অনেকটাই কোণঠাসা হয়েছে কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। তাই কৌশল বদলে ভারত এবং শ্রীলঙ্কার দিকে বেশি করে নজর দিচ্ছে তারা। গোয়েন্দাদের তথ্য অনুযায়ী ভারত ও শ্রীলঙ্কার উপকূলবর্তী এলাকায় নজর রয়েছে আইএস জঙ্গিদের।

আইএস জঙ্গিদের সম্ভাব্য হামলার জন্য ভারতের চারটে রাজ্যকে সতর্ক করা হয়েছে। রাজ্যগুলি হল কেরল, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং জম্মু-কাশ্মীর। ইতিমধ্যে আইএস জঙ্গিদের বেশ কিছু কার্যকলাপের প্রমাণ পেয়েছেন গোয়েন্দারা। কেরলের এক পুলিশ আধিকারিক এই প্রসঙ্গেই জানিয়েছেন, বিগত কয়েক বছরে অন্তত একশো জন এই জঙ্গিশিবিরে নাম লেখানোর জন্য রাজ্য ছেড়েছে। ইতিমধ্যেই কেরলের উপকূল রক্ষাবাহিনীকে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন ট্রেনে মাত্র বারো ঘণ্টায় হাওড়া থেকে দিল্লি! কী ভাবে সম্ভব?

amazon

ভারতীয় গোয়েন্দাদের দাবি, গত কয়েক মাস ধরে ইন্টারনেটে জঙ্গিদের কার্যকলাপে আড়িপাতা হচ্ছিল। তাতে ২০ থেকে ২৩ মার্চের মধ্যে দুটি কথোপকথন ধরা পড়ে। এর মধ্যে একটিতে অডিয়ো রেকর্ডিংয়ের মাধ্যমে বার্তা দিতে শোনা যায় আইএস মুখপাত্র আবু হাসান আল-মুজাহিরকে। এই বার্তায় ক্রাইস্টচার্চের মসজিদে হামলার বদলা নিতে আহ্বান জানায় আল-মুজাহির।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল, কলম্বোয় একাধিক হোটেল এবং গির্জায় হামলায় নিহত হন প্রায় ২৬০ জন। তার পর থেকেই ভারতীয় উপমহাদেশে আইএস জঙ্গিদের কার্যকলাপ নিয়ে সন্দেহ দানা বাঁধতে শুরু করে। গোয়েন্দাদের ধারণা, পশ্চিম এবং আরব দেশগুলির থেকে লাগাতার প্রত্যাঘাতে সিরিয়া এবং ইরাকে আইএসের ভিত এক্কেবারে নড়বড়ে হয়ে গিয়েছে। সেই কারণেই উপমহাদেশের দিকে নজর দিচ্ছে তারা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন