Aadhaar Card

ওয়েবডেস্ক: আধার নাম্বার না থাকলে স্কুলে ভর্তির আবেদনকারীকে ফিরিয়ে দেওয়া যাবে না। যদি কোনো স্কুল এ ধরনের কাজ করে থাকে, তা হলে সেটি ‘অবৈধ’। কারণ কোনো আইনেই এ ধরনের নির্দেশ দেওয়া নেই।

বুধবার আধার নিয়ন্ত্রক সংস্থা ইউআইডিএআই স্পষ্ট ভাবে স্কুলগুলির উদ্দেশে এ কথা জানিয়ে দিল। আধার কর্তৃপক্ষের কাছে এই মর্মে একাধিক অভিযোগ জমা পড়েছে। যেখানে বলা হয়েছে, আধার নাম্বার না থাকার দরুন স্কুলে ভর্তি হতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে। স্কুল কর্তৃপক্ষ পড়ুয়ার আধার নাম্বার না পেয়ে ভর্তি নিতে অস্বীকার করছেন। তবে ইউআইডিএআই এ দিন খোলসা করে দিয়ে জানিয়েছে, এই ধরনের আচরণ কোনো আইনকে মান্যতা দেয় না।

উল্টে ইউআইডিএআই স্কুল কর্তৃপক্ষের উদ্দেশে জানিয়েছে, কোনো পড়ুয়া/শিশু যাতে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত না হয়, সেই বিষয়টিকে নিশ্চিত করুন।পাশাপাশি জানানো হয়েছে, যে সমস্ত পড়ুয়ার আধার কার্ড নেই অথবা আধার পুনর্নবীকরণ হয়নি, তাদের সুবিধার্থে বাড়তি উদ্যোগ নিন স্কুল কর্তৃপক্ষ। ব্যাঙ্ক/ পোস্ট অফিস/ জেলা শিক্ষা বিভাগ/ জেলা প্রশাসনের উদ্যোগে বিশেষ আধার শিবির হয়ে থাকে। সেই উদ্যোগে শামিল হোক স্কুলগুলিও। এমনতি বিভিন্ন স্কুলে বছরে দু’বার করে আধার শিবির করা হয়ে থাকে। যে সমস্ত স্কুল এই ধরনের শিবিরের আয়োজন করে না, তারাও আবেদন করুক।


আরও পড়ুন: শিক্ষক দিবস ২০১৮: সোশ্যাল মিডিয়া উপচে পড়ছে সর্বপল্লি রাধাকৃষ্ণাণের প্রতি শ্রদ্ধার্ঘ্যে

সামনে নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার প্রস্তুতি। এরই মাঝে স্কুলগুলির উদ্দেশে এই কড়াবার্তা অভিভাবকদের অনেকটাই আশ্বস্ত করতে পারবে বলেই ধারণা করছেন ইউআইডিএআই কর্তৃপক্ষ।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন