ISIS

ভারতীয় নেতার উপর আত্মঘাতী হামলার ছক কযেছিল ইসলামিক স্টেট (IS)। সম্ভাব্য বোমা হামলাকারীকে আটক করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। সোমবার রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে, ভারতের শাসক দলের একজন সিনিয়র নেতাকে আক্রমণ করার পরিকল্পনা করছিল আটক ব্যক্তি।

সংবাদ সংস্থার প্রকাশিত একটি ভিডিয়োতে দেখানো হয়েছে, ধৃত ব্যক্তি নিজেকে ‘আজামভ’ বলে পরিচয় দেন, চক্রান্তের কথা স্বীকার করেন। ওই ব্যক্তি মধ্য এশিয়ার কোনো একটি দেশের নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

ভিডিয়োতে আটক ব্যক্তি বলেছেন, “২০২২ সালে … আমি রাশিয়ায় উড়ে গিয়েছিলাম, যেখান থেকে ভারতে যাওয়ার কথা ছিল। ভারতে পয়গম্বরকে অবমাননার দায়ে ইসলামিক স্টেটের নির্দেশে সন্ত্রাসবাদী হামলা করার জন্য প্রয়োজনীয় সমস্ত জিনিস দেওয়া হয়েছিল আমাকে”।

অন্য দিকে, রাশিয়ার গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (FSB), আইএসআইএস সন্ত্রাসবাদীকে আটকের বিষয়ে নিজস্ব বিবৃতি প্রকাশ করেছে।

এফএসবি-র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “রাশিয়ার এফএসবি আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটের একজন সদস্যকে চিহ্নিত করেছে এবং আটক করেছে। সে মধ্য এশিয়া অঞ্চলের একটি দেশের বাসিন্দা। ভারতের শাসক দলের একজন প্রতিনিধির উপর আত্মঘাতী বোমা হামলা চালানোর পরিকল্পনা করেছিল আটক ব্যক্তি”।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এর আগে এক আইএস নেতা তুরস্কে আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে আটক ব্যক্তিকে নিয়োগ করেছিলেন।

আরও পড়তে পারেন:

আপ তো সুবিধাবাদী, কিন্তু কংগ্রেসের আচরণ? মণীশ সিসোদিয়াকে নিয়ে সিবিআই তদন্ত প্রসঙ্গে ওমর আবদুল্লা

যন্তর মন্তরে কিষান সমাবেশ, রাকেশ টিকায়েত আটক, দিল্লিতে কড়া নিরাপত্তা

সন্তানকে ১৭ বছর বয়স পর্যন্ত বেসরকারি স্কুলে পড়ানোর খরচ প্রায় ৩০ লক্ষ, বলছে সমীক্ষা

ভারত-চিন সম্পর্কে এই বিষয়টি আর গোপন নয়, জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন