চন্দ্রযান ২: বিক্রমের সঙ্গে কথা বলার চেষ্টা ইসরোর

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মঙ্গলবার ইসরো একটি বিবৃতিতে জানায়, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ওই ল্যান্ডারের সঙ্গে কথা বলার চেষ্টা চলছে। কতকটা একই কথা গত রবিবার বলেছিলেন ইসরো চেয়ারম্যান কে সিবন।

ইসরোর বিবৃতিতে এ দিন বলা হয়, চন্দ্রযান ২-এর অরবিটর বিক্রমের ছবি পাঠিয়েছে, কিন্তু সেটির সঙ্গে কোনো যোগাযোগ স্থাপন এখনও সম্ভব হয়নি। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের সমস্ত রকমের প্রচেষ্টা জারি রয়েছে।

কিন্তু উৎসুক দেশবাসীর মনে জমে রয়েছে অংসখ্য প্রশ্ন। সে সমস্ত প্রশ্নের উত্তর পেতে ইসরোর আগামী তথ্য প্রকাশ পর্যন্ত অপেক্ষা করতে হবে। যেমন অন্যতম প্রশ্ন, বিক্রমের সঙ্গে ঠিক কী ভাবে যোগাযোগের চেষ্টা করছে ইসরো?

জানা গিয়েছে, বিক্রমের পরিচিত ফ্রিকোয়েন্সিকে মাধ্যম হিসাবে ব্যবহার করে প্রতি দিনই একাধিক বার্তা পাঠানো হচ্ছে তাকে। আশা করা হচ্ছে, বিক্রম প্রত্যুত্তর পাঠাবে। কিন্তু ওই ল্যান্ডার থেকে এখনও পর্যন্ত কোনো প্রত্যুত্তর মেলেনি। ব্যলালুতে বসানো একটি ৩২ মিটার উচ্চতার অ্যান্টেনার মাধ্যমে বার্তা পাঠানো হচ্ছে। একই সঙ্গে অরবিটার থেকেও বিক্রমে বার্তা পাঠানোর চেষ্টা চলছে।

কী ভাবে বার্তা গ্রহণ করবে বিক্রম?

বিক্রমে রয়েছে তিনটি ট্রান্সপন্ডার এবং বিন্যস্ত অ্যান্টেনা। গম্বুজ আকৃতির বিক্রমের চুড়োয় বসানো রয়েছে ওই অ্যান্টেনা। বিক্রমের ওই অংশটিই কোনো সিগন্যাল গ্রহণ, সেটার পাঠোদ্ধার এবং তার জবাব দিতে সক্ষম। কিন্তু যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ৭২ ঘণ্টা পরেও অ্যান্টেনা কোনো জবাব দেয়নি। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, সেটি অক্ষত রয়েছে, না কি অকেজো হয়ে গিয়েছে।

এই অ্ংশটি সক্রিয় রাখার জন্য প্রয়োজনীয় শক্তি রয়েছে তো সেটিতে?

বিক্রমের গায়ে লাগানো রয়েছে সোলার প্যানেল। যার মাধ্যমে সূর্য থেকে শক্তি নিয়ে অভ্যন্তরীণ কাজ পরিচালনা করার কথা বিক্রমের। অর্থাৎ, সূর্য থেকে শক্তি নিয়েই বিদ্যুৎ উৎপাদনের কথা তার। একই সঙ্গে একটি ব্যাটারি সিস্টেমও রয়েছে তার ভিতরে। কিন্তু ল্যান্ডারটি শক্তি উৎপাদন করতে পারছে কি না, সে বিষয়টি এখনও অন্ধকারে।

কত দিন চেষ্টা জারি রাখবে ইসরো?

পৃথিবীর ১৪ দিনের মাথায় একটি চন্দ্রদিন। স্বাভাবিক ভাবেই সূর্যের কাছে দ্বিতীয় বার আসতে চাঁদের কোনো অংশের ন্যূনতম সময় লাগবে পৃথিবীর ১৪ দিন। জানা গিয়েছে, আপাতত সেই হিসাবকে মাথায় রেখেই গত শুক্রবার রাত থেকে সর্বাধিক ১৪ দিন চেষ্টা জারি রাখতে পারে ইসরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here