ইসরোর মুকুটে নতুন পালক! উৎক্ষেপণ হল কার্টোস্যাট-থ্রি উপগ্রহর

0

ওয়েবডেস্ক: বিক্রমের ব্যর্থতা মুছে দিয়ে আবার নজির স্থাপন করল ইসরো। তাদের মুকুটে এক নতুন পালক। সফল ভাবে উৎক্ষেপণ করা হল কার্টোস্যাট-থ্রি উপগ্রহকে।

বুধবার সকাল ৯.২৮-এ অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশে এটি রওনা দেয়। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি সি-ফোর্টি সেভেন রকেট ব্যবহার করে এই কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করে ইসরো।

এই কৃত্রিম উপগ্রহটি সীমান্ত পাহারায় কাজে লাগবে। কার্টোস্যাট কৃত্রিম উপগ্রহটি কার্টোগ্রাফি বা মানচিত্রনির্মাণকারী কৃত্রিম উপগ্রহ। এটি রিস্যাট সিরিজ কৃত্রিম উপগ্রহের অন্তর্গত।

এই রিস্যাটের সাহায্যেই ভারত বালাকোটে অভিযান চালিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছিল। কার্টোস্যাট ছাড়াও ছিল ১৩টি অন্য কমার্সিয়াল ন্যানো।

আরও পড়ুন আবহাওয়ার অদ্ভুত ভেল্কি! দার্জিলিংয়ের থেকে ঠান্ডা বেশি কালিম্পংয়ে

কার্টোস্যাট-থ্রি এই সিরিজের তৃতীয় জেনারেশন স্যাটেলাইট। এটির উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা হাই রেজলিউশনের ছবি তুলতে সক্ষম। মাত্র ২৫ সেন্টিমিটারের জিনিসকেও আলাদা ভাবে বোঝাতে সক্ষম এর ক্যামেরা।

এই ক্যামেরার সাহায্যেই ভারতীয় সেনা সীমান্তে নজর রাখবে। ৫০৯ কিলোমিটার উচু কক্ষপথে এই স্যাটেলাইটটি ঘুরবে। এটি ৯৭.৫ ডিগ্রি বাঁকে ভারতের সীমান্তের উপর নজর রাখবে।

তবে কার্টোস্যাট-থ্রি উৎক্ষেপণ করেই থেমে থাকবে না ইসরো। ডিসেম্বরে তারা উৎক্ষেপণ করতে চলেছে রিস্যাট-টুবিআর-ওয়ান ও রিস্যাট-টুবিআর-টু। কার্টোস্যাট-থ্রি এর পাশাপাশি এইগুলোও ভারতীয় সেনাকে সীমান্তের উপর নজর রাখতে সাহায্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.