চেন্নাই: রবিবার সকাল ৯টা ১৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC) থেকে আরও একটি রকেট উৎক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)। এটাই এখনও পর্যন্ত ইসরোর ক্ষুদ্রতম রকেট। অর্থাৎ, এর আগে এত ছোটো রকেট উৎক্ষেপণ করা হয়নি ইসরো থেকে।

এ দিন স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল ডি১ (SSLV D1) উৎক্ষেপণ করেছে ইসরো। এই রকেটের বেশ কিছু বিশেষত্ব রয়েছে। এতে রয়েছে একটি বিশেষ স্যাটেলাইট। যা সারাদেশের ৭৫টি গ্রামীণ সরকারি স্কুলের ৭৫০ জন স্কুল ছাত্রী। একাধিক নতুন প্রযুক্তির ব্যবহার করা হয়েছে এই ছোটো উপগ্রহে। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে পড়ুয়াদের নির্মিত স্যাটেলাইটের নামকরণ করা হয়েছে ‘আজাদএসএটি’। উৎক্ষেপণের সময় শ্রীহরিকোটায় উপস্থিত ছিলেন তাঁরাও।

রকেটটি সঠিক ভাবে কাজ করে উভয় উপগ্রহকে তাদের নির্ধারিত কক্ষপথে পৌঁছে দেয়। এর পর রকেটটি পৃথক হয়ে যায়। কিন্তু এর পরই উপগ্রহটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন, “ইসরোর মিশন কন্ট্রোল সেন্টার ক্রমাগত ডেটা লিঙ্ক পাওয়ার চেষ্টা করছে। লিঙ্ক মিললেই আমরা দেশবাসীকে জানাব”।

জানা গিয়েছে, স্কুল পড়ুয়াদের হাতে তৈরি স্যাটেলাইটটি পৃথিবীর অক্ষে ঘুরবে। সেখান থেকেই বিভিন্ন তথ্য আসবে ইসরো বিজ্ঞানীদের কাছে। এই ক্ষুদ্রতম এসএসএলভি লম্বায় ৩৪ মিটার। অন্য দিকে, ভেহিকল ডায়ামিটারের দৈর্ঘ্য ২ মিটারের বেশি নয়। এর ওজন তোলার ভর ১২০ টন।

আরও পড়তে পারেন:

শুরু হল জয়েন্ট এন্ট্রাসের (অ্যাডভান্সড) রেজিস্ট্রেশন, কী ভাবে আবেদন জানাবেন

ঊর্ধ্বতনের হাতে হেনস্থার শিকার! জাদুঘর চত্বরে গুলি কাণ্ডে চাঞ্চল্যকর দাবি আততায়ী জওয়ানের

ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রতিপক্ষকে বিপুল ব্যবধানে হারিয়ে জয়

পুলিশের মারে একের পর এক মৃত্য়ুর অভিযোগ, দোষীদের শাস্তির দাবি গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির

তৃণমূলের নির্দেশ অমান্য! উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন ২ সাংসদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন