নয়াদিল্লি: যাঁদের আধার কার্ড রয়েছে, আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য প্যানের সঙ্গে তাঁদের আধার সংযুক্তি জরুরি, কিন্তু যাঁদের আধার কার্ড নেই, তাদের ক্ষেত্রে তা বাধ্যতামূলক নয়। শুক্রবার এমনই জানাল সুপ্রিম কোর্ট।

শুক্রবার আধার সংক্রান্ত এই রায় দেন বিচারপতি এ কে শিকরি এবং বিচারপতি অশোক ভূষণের ডিভিশন বেঞ্চ। এর পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়েছে, আধার সংক্রান্ত তথ্য গোপন রাখার প্রশ্নে কিছু দিন পরে নিজেদের সিদ্ধান্ত জানাবে সাংবিধানিক বেঞ্চ। কয়েক দিন ধরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগ উঠেছে আধারের তথ্য ফাঁস হয়ে যাওয়ার। আধার তথ্য গোপন রাখা যে সরকারের দায়িত্ব সে কথাও বলে ডিভিশন বেঞ্চ। এ বিষয়ে ডিভিশন বেঞ্চ জানায়, “আধার তথ্য ফাঁস হয়ে যাবে না, এই ব্যাপারে দেশবাসীকে ভরসা দিতে হবে সরকারকে। সে জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।”

নকল এবং প্রতারণামূলক অ্যাকাউন্ট আটকানোর জন্য যে আধার সংযুক্তির প্রয়োজন, সে ব্যাপারে এর আগে সুপ্রিম কোর্টে সওয়াল করে কেন্দ্র। কেন্দ্র জানিয়েছিল, ৩০-এ জুনের মধ্যে প্যানের সঙ্গে আধার সংযুক্তি না হলে, সেই প্যানের আর কোনো বৈধতা থাকবে না। কিন্তু সুপ্রিম কোর্টের এই রায় কেন্দ্রের কাছে যে ছোটো একটা ধাক্কা, তা বলাই যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here