ওয়েব ডেস্ক:চতুর্দিকে ব্যাপক চাঞ্চল্য। সকলেই তাঁর প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে ব্যস্ত। আর সেই ব্যস্ততার ঠেলায় কাজ করা বন্ধ করে দিচ্ছে আয়কর দফতরের ওয়েবসাইট। সংবাদ মাধ্যমও দেদার আতঙ্ক ছড়াচ্ছে। জানানো হচ্ছে ১ জুলাইয়ের মধ্যে আপনার প্যান কার্ডে আধার নম্বর যুক্ত না করলে নিজে থেকেই আপনার প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাবে, সেটি আর কোথাও গ্রহণযোগ্য থাকবে না। কিন্তু এই  তথ্য সম্পূর্ণ ভূল।

প্রকৃত বিষয়টি হল, ১ জুলাইয়ের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক নয়, বরং ১ জুলাই থেকে তা বাধ্যতামূলক। অর্থাৎ ১ জুলাই পর্যন্ত এবং ওই দিন যারা প্যান কার্ড হাতে পাবেন, তাঁদের সকলকে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে হবে। ১ জুলাই বা তার পর যারা প্যান কার্ডের জন্য আবেদন করবেন, তাঁদের আধার নম্বর দিয়েই আবেদন করতে হবে।

আরও পড়ুন: খাওয়া-পরা-থাকা এবং বেড়ানো: জিএসটি আপনার সংসার খরচে কেমন প্রভাব ফেলবে

আধার নম্বর প্যান কার্ডের সঙ্গে যুক্ত করতে কতদিন সময় পাওয়া যাবে?

সরকার এখনও তা জানায়নি। আয়কর আইনের ১৩৯ এএ অনুচ্ছেদে বলা হয়েছে ‘on or before a date to be notified by the Central Government in the Official Gazette’ অর্থাৎ কেন্দ্রীয় সরকার সরকারি গেজেটে বিজ্ঞপ্তি দিয়ে যে তারিখ জানাবে, সেই দিন বা তার আগে প্যানের সঙ্গে আধার যুক্ত করতে হবে।

কিন্তু সেই তারিখ এখনও কেন্দ্র জানায়নি।

অতএব তাড়াহুড়ো করবেন না। সময়মতো প্যানের সঙ্গে আধার যুক্ত  করুন। এবং কেন্দ্রের বিবৃতির দিকে নজর রাখুন।

কীভাবে যুক্ত করবেন প্যানের সঙ্গে আধার? দেখুন নীচের লিঙ্কে।

প্যান-আধার সংযুক্তিকরণের জন্য ই-সুবিধা চালু করল আয়কর বিভাগ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here