Sushma Swaraj

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ এবং প্রবীণ মন্ত্রী সুষমা স্বরাজ জানিয়ে দিয়েছেন, আগামী ২০১৯ লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না। ভোটের হাতে গোনা ক’মাস আগে বিজেপির এই প্রবীণ নেত্রীর ঘোষণায় রীতি মতো শোরগোলের সৃষ্টি হয়েছে। তবে তিনি এ দিন একটি সংবাদ মাধ্যমের কাছে স্পষ্টতই জানিয়ে দেন, “দল নিজের মতো সিদ্ধান্ত নিতেই পারে”।

সুষমার ভোটে না লড়ার বিষয়টি যে বিজেপির উচ্চ নেতৃত্বের কাছে এত দিন অজানা ছিল, তেমনটাও নয়। বেশ কয়েক দিন আগেই তিনি দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে এ ব্যাপারে জানিয়েছিলেন। তবে বিষয়টি দলীয় বৈঠকে আলোচনার তাগিদে অমিত তাঁকে কোনো প্রত্যুত্তর দেননি।

এ দিন মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে সুষমা সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, তিনি আগামী ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।

এ ব্যাপারে তাঁর কাছে দলীয় মতামতের কথা জানতে চান সাংবাদিকরা। সুষমা বলেন, “দল এ বিষয়ে যে কোনো সিদ্ধান্ত নিতেই পারে। তবে আমি মানসিক ভাবে স্থির সিদ্ধান্তে পৌঁছে গিয়েছি। সেখান থেকে ফেরার কোনো প্রশ্নই নেই”।

আরও পড়ুন: ভোটে লড়বেন না মোদী-মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মুখ, জানিয়ে দিলেন অমিত শাহকে

অন্য দিকে ভোপাল থেকে ৫৬ কিমি দূরে বিদিশা লোকসভা কেন্দ্রের নির্বাচিত সাংসদ সুষমা। বেশ কয়েক মাস ধরেই সেখানে পোস্টার পড়েছে তাঁর অনুপস্থিতির জবাবদিহি চেয়ে। সেই সূত্র ধরেই সাংবাদিকরা তাঁর কাছে আগামী ভোটে লড়ার বিষয়ে প্রশ্ন করেন।

যদিও নিজের শারীরিক অবস্থার কথা মাথায় রেখেই সুষমা নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াতে চাইছেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, অতীতে তিনি ১১ বার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here