তথ্যপ্রযুক্তিতে টালমাটাল সময়, সামনের অর্থবর্ষে নতুন চাকরি কমবে প্রায় ৩৮%

0
246

চেন্নাই: সময়টা খুব টালমাটাল তথ্যপ্রযুক্তি শিল্পের ক্ষেত্রে। এক দিকে কাজ হারানোর ভয় ঢুকে গিয়েছে তথ্যপ্রযুক্তি কর্মীদের মধ্যে, অন্য দিকে সদ্য কাজ হারিয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন পুনের এক ইঞ্জিনিয়ার। এরই মধ্যে আরও দুঃসংবাদ শোনাল তথ্যপ্রযুক্তি সংস্থা ন্যাসকম। এই অর্থবর্ষের তুলনায় সামনের অর্থবর্ষে নতুন চাকরির সংখ্যা ৩৮ শতাংশ কমার পূর্বাভাস করেছে তারা।

ন্যাসকমের মতে ২০১৮-১৯ অর্থবর্ষে এক লক্ষ তিরিশ হাজার থেকে এক লক্ষ পঞ্চাশ হাজার নতুন চাকরি তৈরি হবে। ২০১৭-১৮ অর্থবর্ষে নতুন চাকরির সংখ্যাটি এক লক্ষ আশি হাজার। তথ্যপ্রযুক্তি শিল্পের ভরা জোয়ারে এক অর্থবর্ষে দু লক্ষ ৪০ হাজার পর্যন্ত নতুন চাকরি তৈরি করতে সক্ষম হয়েছে এই শিল্প।

চাকরি কমে যাওয়ার কারণ হিসেবে অটমেশনকেই দায়ী করেছেন ন্যাসকমের প্রেসিডেন্ট আর চন্দ্রশেখর। যদিও অনেকের মতে, ডোনাল্ড ট্রাম্পের নীতিও এর পেছনে অনেকটাই দায়ী। খরচা বাঁচানোর জন্য অনেক তথ্যপ্রযুক্তি সংস্থাই অটোমেশনের পথ বেছে নিয়েছে। উল্লেখ্য, এপ্রিল থেকে জুন, এই তিন মাসে দেখা যাচ্ছে তথ্যপ্রযুক্তি শিল্পে দু’টি অন্যতম বড়ো সংস্থা টিসিএস এবং ইনফোসিসে কর্মী কমেছে যথাক্রমে ১৪১৪ এবং ১৮০০। তবে এই তিন মাসে ১৩০৯ জন কর্মী বেড়েছে উইপ্রোয়।

ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ক্যাম্পাসিং-এর মাধ্যমে কর্মী সব থেকে বেশি কর্মী নিয়োগ করে এই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোই। চন্দ্রশেখরের মতে এ বার সেই ক্যাম্পাসিং-এর মাধ্যমে নেওয়া কর্মীর সংখ্যাও কমবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here