Congress-Flag

ভোপাল: বিভিন্ন জনমত সমীক্ষা জানিয়ে দিয়েছে মধ্যপ্রদেশে এ বার লড়াই সেয়ানে সেয়ানে। কেউ বলছে ভোটে ফের জিতবে বিজেপি তো কেউ বলছে ১৫ বছর পর রাজ্যে ফিরবে কংগ্রেস। ক্ষমতায় আসার ব্যাপারে আভাস পাওয়ার পর থেকেই প্রচার আরও জোরদার করেছে কংগ্রেস। কিন্তু হঠাৎ করেই তাদের ক্ষমতায় ফেরার সম্ভাবনা আরও বেড়ে গেল।

মধ্যপ্রদেশের একাধিক সাধুসন্ত জানিয়ে দিয়েছেন, এ বছর আর বিজেপি নয়, কংগ্রেসকেই ভোট দেবেন তাঁরা।

শুক্রবার নর্মদার তীরে জড়ো হয়েছিলেন শয়ে শয়ে সাধুসন্ত। ‘নর্মদে সংসদ’ নামক একটি সভাও করেন তাঁরা। সকলেই একযোগে জানিয়ে দেন, এ বার তাঁদের সমর্থন থাকবে কংগ্রেসের দিকে। অন্য দিকে প্রতিশ্রুতি দিয়েও পিছিয়ে আসার জন্য মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানেরও সমালোচনা করেন তাঁরা।

রাজ্যের তরফ থেকে দেওয়া সাম্মানিক মন্ত্রিত্বের পদ কিছু দিন আগেই পরিত্যাগ করেছেন কম্পিউটার বাবা। তিনি বলেন, এ বার তাঁদের পুরো সমর্থন থাকবে কংগ্রেসের দিকে। বিজেপির সমর্থক হিসেবে পরিচিত মহামণ্ডলেশ্বর বৈরাগ্যনন্দ গিরি বলেন, “এ বার আমরা সবাই কংগ্রেসের দিকে।”

আরও পড়ুন ‘বার্লিন প্রাচীরও একদিন ধ্বংস হয়েছিল,’ কর্তারপুর প্রসঙ্গে মোদী

“বিজেপি ধর্ম বিরোধী, তাই তাদের সমর্থন নয়,” এই কথা সাফ জানিয়ে দিয়েছেন সরস্বতীনন্দ। জাতপাত এবং ধর্মীয় ভেদাভেদ তৈরি করছে বিজেপি সরকার, এমনই অভিযোগ করেন সাধুসন্তরা।

তবে এই ঘটনায় বিশেষ বিচলিত নয় বিজেপি। সাধুসন্তের বিদ্রোহ তাদের ভোটব্যাঙ্কে প্রভাব ফেলবে না বলেই মনে করে বিজেপি। অন্য দিকে কংগ্রেসের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, সাধুসন্তদের দাবিদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here