বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত, তিন দিনের রাষ্ট্রীয় শোক

0
মারা গেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র (বাঁ দিকে)।

ওয়েবডেস্ক: দীর্ঘ রোগভোগের পর মারা গেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

কখনোই মেয়াদ পূর্ণ না করতে পারলেও সাত এবং আটের দশকে বিহারে তিন বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন দাপুটে কংগ্রেস নেতা মিশ্র। গত বছরেই চলে যান তাঁর স্ত্রী বীণা দেবী।

প্রথমে বিহার বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি নিয়ে অধ্যাপনা করতেন জগন্নাথ মিশ্র। পরে রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ করেন। কংগ্রেসে বেশ প্রভাবশালী নেতা ছিলেন। তবে, তাঁর ভাই এলএন মিশ্রের হত্যার পর জগন্নাথের জনপ্রিয়তা তুঙ্গে পৌঁছে যায়। ১৯৭৫ থেকে ৭৭, ১৯৮০ থেকে ৮৩ এবং ১৯৮৯ থেকে  ৯০ সাল পর্যন্ত কংগ্রেসের হয়ে তিন বার মুখ্যমন্ত্রী হন। এর পরে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি-তে যোগদান করেন। পরে নীতীশ কুমারের জেডিইউতেও যোগ দেন মিশ্র।

আরও পড়ুন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে তলব করল ইডি

জগন্নাথ মিশ্রের মৃত্যুতে টুইটে শোকবার্তা দিয়েছেন নীতীশ। তিনি বলেন, “জগন্নাথ মিশ্র একজন প্রভাবশালী নেতা এবং শিক্ষাবিদ। বিহার ও দেশের রাজনীতিতে তাঁর অবদান অনস্বীকার্য। সমাজ, রাজনীতি ও শিক্ষামহলে অপূরণীয় ক্ষতি হয়ে গেল তাঁর মৃত্যুতে।” তাঁর মৃত্যুতে বিহারে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের কথা ঘোষণা করেন নীতীশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here